ইউক্রেন যাচ্ছেন গুতেরেস ও এরদোয়ান


77 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইউক্রেন যাচ্ছেন গুতেরেস ও এরদোয়ান
আগস্ট ১৭, ২০২২ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করতে দেশটিতে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং তুরস্কের (তুর্কিয়ে) প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী বৃহস্পতিবার তারা জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছেন গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক।

মঙ্গলবার স্টিফেন দুজারিক বলেন, ইউক্রেনের প্রেসিডেন্টের আমন্ত্রণে বৃহস্পতিবার লভিভ যাচ্ছেন মহাসচিব। তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে একটি ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নিতে এই সফর করছেন। খবর আল-জাজিরার।

দুজারিক আরও বলেন, এই তিন নেতা আগামী শুক্রবার কৃষ্ণসাগরস্থ ইউক্রেনীয় বন্দর ওডেসা পরিদর্শন করবেন। এই বন্দর দিয়েই জাতিসংঘের তৎপরতায় হওয়া চুক্তির আওতায় ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি পুনরায় শুরু হয়।

গত ২২ জুলাই রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে জাতিসংঘ এবং তুরস্কের একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে। যার আওতায় ইউক্রেন থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি শুরু হয়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি বন্ধ হলে বিশ্বব্যাপী খাদ্য সংকট তৈরি হয় এবং লাখ লাখ মানুষ অনাহারের ঝুঁকিতে পড়ে। এই সংকট কাটাতেই দেশ দুটির সঙ্গে চুক্তি করা হয়।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অবরুদ্ধ হয়ে পড়া কৃষ্ণ সাগরের খাদ্যশস্য সরবরাহ পথ পুনরায় চালু করতে পৃথক পৃথকভাবে অভিন্ন ওই চুক্তিকে স্বাক্ষর করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ইউক্রেনের অবকাঠামোবিষয়ক মন্ত্রী ওলেক্সান্দার কুবরাকভ। এই চুক্তিতে জাতিসংঘ এবং তুরস্কের কর্মকর্তারাও স্বাক্ষর করেছেন।

দুজারিক বলেছেন, জেলেনস্কির সঙ্গে ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে মিলিত হবেন গুতেরেস। এই দুই নেতা জাপোরঝিজিয়া পারমাণবিক কেন্দ্রের পরিস্থিতি এবং চলমান সংঘাত নিরসনে রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন।