ইউনেসকোর সঙ্গে সম্পর্কচ্ছেদ ইসরায়েলের


239 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইউনেসকোর সঙ্গে সম্পর্কচ্ছেদ ইসরায়েলের
অক্টোবর ১৫, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউনাইটেড ন্যাশনস এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের (ইউনেসকো) সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে ইসরায়েল। জেরুজালেমের একটি পূণ্যস্থানকে ঘিরে তৈরি হওয়া বিতর্কে এ সিদ্ধান্ত নিয়েছে ইহুদি অধ্যুষিত এই দেশটি।

ইউনেসকো বিশ্বব্যাপী সাংস্কৃতিক ও ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ স্থানগুলো সংরক্ষণে কাজ করে। সম্প্রতি জেরুজালেমের একটি গুরুত্বপূর্ণ স্থানের ব্যাপারে ইউনেসকোর তৈরি খসড়ায় নিজেদের অধিকারের বিষয়টিকে অগ্রাহ্য করা হয়েছে বলে দাবি ইসরায়েলের।

খ্রিস্টান, ইহুদি ও মুসলমান, তিন ধর্মের মানুষের কাছেই পবিত্র স্থান হিসেবে পরিচিত ইসরায়েল অধিকৃত জেরুজালেম। এর একটি স্থাপনা মুসমানদের কাছে হারাম আল-শরীফ হিসেবে পরিচিত। ইহুদিরা সেটিকে ডাকে ‘টেম্পল মাউন্ট’। সম্প্রতি স্থানটি রক্ষায় একটি খসড়া তৈরি করে ইউনেসকো। ইসরায়েলের দাবি, জায়গাটির সঙ্গে ইহুদিদের যে সম্পর্ক রয়েছে খসড়ায় সেটা এড়িয়ে যাওয়া হয়েছে।

ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘টেম্পল মাউন্টের সঙ্গে ইসরায়েলের কোনো সম্পর্ক নেই’- এটা ‘গ্রেট ওয়ালের সঙ্গে চীনের কোনো সম্পর্ক নেই’, ‘পিরামিডের সঙ্গে মিসরের কোনো সম্পর্ক নেই’- বলার মতোই। এই সিদ্ধান্তের মাধ্যমে ইউনেসকো নিজের যে সামান্য বৈধতাটুকু ছিল সেটাও হারিয়েছে।