ইউপি নির্বাচন : সাতক্ষীরায় স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে বিশেষ নির্দেশনা


341 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইউপি নির্বাচন : সাতক্ষীরায় স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে বিশেষ নির্দেশনা
মার্চ ১৭, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল হক :
জমে উঠেছে গ্রামের ইউনিয়ন পরিষদ নির্বাচন। জেলার ৭৮টি ইউনিয়নে ৭১৬টি ভোট কেন্দ্রে ১৪ লাখ ২১ হাজার ২০১জন ভোটার তাদের ভোটাধিকার প্রদান করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৩৮৮ জন এবং মহিলা ভোটার ৭ লাখ ১৩ হাজার ৮১৩ জন। জেলায় পুরুষ ভোটারের চেয়ে মহিলা ভোটার ৬ হাজার ৪২৫ জন বেশী। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে বলে জেলা নির্বাচন অফিস সূত্র জানান।

এদিকে, গত ১৬ মার্চ সাতক্ষীরা জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রধান আলোচ্য বিষয় ছিল ইউপি নির্বাচন। সাতক্ষীরা-১ ও সাতক্ষীরা-২ আসনের এমপি, জেলা পরিষদ প্রশাসক, সাত উপজেলা পরিষদ চেয়ারম্যান,  জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, প্রেসক্লাব সভাপতিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সেখানে বক্তব্য রাখেন। ওই সভায় আগামী ২২ মার্চের ইউপি নির্বাচন অবাধ,সুষ্টু ও নিরপেক্ষ করতে সকলেই একমত পোষণ করে বক্তব্য রাখেন। সভায় ভোট স্বচ্ছ ও নিরপেক্ষ করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, ইউপি নির্বাচনকে ঘিরে জেলায় সর্বত্র নির্বাচনী আমেজ বিরাজ করছে। ব্যানার, ফেস্টুন, শো-ডাউনসহ বিভিন্নভাবে নিজের যোগ্যতা প্রমান দিতে বড় দুই দলের সম্ভাব্য ইউপি চেয়ারম্যান প্রর্থীরা মাঠে নেমে পড়েছেন। গ্রামের হাট-বাজার, মোড়ে মোড়ে ঝুলছে প্রার্থীদের সাদা-কালো নির্বাচনী পোস্টার। নির্বাচনকে ঘিরে গ্রামে গ্রামে সাজ সাজ রব উঠেছে।
জেলা নির্বাচন অফিস জানায়, জেলার সাতটি উপজেলার ৭৮টি ইউনিয়নে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৭৮টি ইউনিয়নে মোট ৭১৬ টি ভোট কেন্দ্র থাকবে। নিরাপদে ও সুশৃঙ্খলভাবে ভোট দিতে বুথের সংখ্যাও বাড়ানো হচ্ছে। পুরুষ ও মহিলা মিলে ১৪ লাখ ২১ হাজার ২০১জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সূত্র আরো জানায়, সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৬২০৬৭ জন।  এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩০ হাজার ৭১৯ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৩১ হাজার ৩৪৮ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১২৯টি ।
কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২০ হাজার ৮৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭ হাজার ৪০১ জন ও মহিলা ভোটার ১ লাখ ১৩ হাজার ৪৩২ জন। মোট ভোট কেন্দ্র ১১০ টি।

কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৯২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৯৪২ জন ও মহিলা ভোটার ৮০ হাজার ৯৮৫ জন। ভোট কেন্দ্র ১০৯টি।

শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ১৭২জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৩ হাজার ৪৯১জন, মহিলা ভোটার ১ লাখ ২২ হাজার ৬৮১জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১০৮টি।

তালা উপজেলার ১২টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩০ হাজার ১৬৯ জন। এর মধ্যে  পুরুষ ভোটার ১ লাখ ১৫ হাজার ১৭৭ জন ও মহিলা ভোটার ১ লাখ ১৪ হাজার ৯৯২ জন। ভোট কেন্দ্র ১০৮টি।

দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯৩ হাজার ৮২৫ জন।  এর মধ্যে পুরুষ ভোটার ৪৭ হাজার ২০২জন ও মহিলা ভোটার ৪৬ হাজার ৬২৩ জন। মোট ভোট কেন্দ্র ৪৮টি।

আশাশুনি উপজেলার ১১টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৮ হাজার ২০৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪ হাজার ৪৫৬ জন ও মহিলা ভোটার ১ লাখ ৩ হাজার ৭৫২জন। ভোট কেন্দ্র ১০৪ টি।
জেলা নির্বাচন অফিসের এক কর্মকতা কামরুল হাসান জানান, নির্বাচন অবাধ, সুষ্ঠু করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচনে দায়িত্ব পালনকারীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। নির্বাচন স্বচ্ছ করতে তাদের বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে।