ইউরোপে ২০০ পরমাণু বোমা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র


303 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইউরোপে ২০০ পরমাণু বোমা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র
ডিসেম্বর ১২, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
ইউরোপজুড়ে যুক্তরাষ্ট্র প্রায় ২০০টির মতো পরমাণু বোমা মোতায়েন করেছে বলে অভিযোগ করেছে রাশিয়া। মস্কোর দাবি, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সামরিক তৎপরতার কারণে বিশ্বে সামরিক-রাজনৈতিক পরিস্থিতির অবনতি হচ্ছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, ‘বেলজিয়াম, ইতালি, নেদারল্যান্ডস, জার্মানি ও তুরস্কে এসব মার্কিন পরমাণু বোমা মোতায়েন করা আছে। এছাড়া,  দেশটি পরমাণু অস্ত্র কর্মসূচিও নবায়ন করেছে।’ তিনি দিন দিন সামরিক তৎপরতা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দায়ী করেন। এতে বিশ্বে সামরিক-রাজনৈতিক পরিস্থিতিরি অবনতি হচ্ছে বলে শোইগু মন্তব্য করেন।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘স্বল্প সময়ে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে সদস্য সংখ্যা প্রায় দ্বিগুণ করা হয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় রাশিয়াও তার কৌশলগত পরমাণু অস্ত্রের ক্ষমতা বিশাল অংশে বাড়িয়েছে। তিনি জানান, রাশিয়ার শতকরা ৫৫ ভাগ পরমাণু অস্ত্র নতুন সামরিক সরঞ্জামের সঙ্গে বসানো হয়েছে।

রাশিয়া সাধারণত ন্যাটো সদস্য দেশের কাছে পরমাণু বোমা মোতায়েন করার পক্ষপাতী নয় কিন্তু গত জুনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ন্যাটো যদি রাশিয়াকে হুমকি দেয় তাহলে মস্কোও সেই অনুযায়ী ব্যবস্থা নেবে।