ইতালির ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮১, রাষ্ট্রীয় শোক


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইতালির ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮১, রাষ্ট্রীয় শোক
আগস্ট ২৭, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
ইতালির মধ্যাঞ্চলীয় পার্বত্য এলাকায় শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৮১ জনে দাঁড়িয়েছে। ভূমিকম্পের তিনদিন পর শুক্রবার ধ্বংসস্তূপের মধ্যে জীবিত কাউকে খুঁজে পাওয়ার আশা কমে যাওয়ায় কোনো কোনো এলাকায় উদ্ধারকাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার ইতালিজুড়ে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। এদিন সারাদেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর অন্যতম আরকুয়াটায় নিহতদের জন্য রাষ্ট্রীয়ভাবে শেষকৃত্যের আয়োজন করা হয়েছে, এতে ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির উপস্থিত থাকার কথা রয়েছে।

দুর্গত এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করে এলাকাগুলোর পুনর্গঠনের জন্য পাঁচ কোটি ইউরোর একটি তহবিল গঠনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।ভূমিকম্পে আমাত্রিসি শহর মাটির সঙ্গে মিশে গেছে। কুকুর নিয়ে জরুরি উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপে তল্লাশি চালাচ্ছেন, কিন্তু সেখানে প্রাণের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না।

শহরটির মেয়র সের্গিও পিরোজ্জি সাংবাদিকদের বলেন, “কেবল অলৌকিক কিছুই আমাদের বন্ধুদের ওই ধ্বংসস্তূপ থেকে জীবিত ফিরিয়ে আনতে পারে, তারপরও আমরা ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা করছি কারণ অনেকেই নিখোঁজ আছেন।”

রাজধানী রোম থেকে বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, হাসপাতালে ভর্তি ৩৮৮ জন আহতকে চিকিৎসা দেওয়া হচ্ছে, এদের মধ্যে ৪০ জনের অবস্থা সঙ্কটজনক।
২০০৯ সালে পর থেকে ইতালিতে সংঘটিত সবচেয়ে প্রাণঘাতী এই ভূমিকম্পে প্রায় আড়াই হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।