ইতিহাস গড়লেন বোল্ট


320 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইতিহাস গড়লেন বোল্ট
আগস্ট ১৫, ২০১৬ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
প্রথম স্প্রিন্টার হিসেবে ১০০ মিটারে টানা তিন অলিম্পিকে সোনা জিতে ইতিহাস গড়লেন উসাইন বোল্ট। রিও অলিম্পিকে দশম দিনে আসরের সবচেয়ে প্রতীক্ষিত ইভেন্টে জ্যামাইকার এই গতিদানবের রেকর্ড গড়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারেননি যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন।

রেকর্ড গড়ার পথে বোল্ট দৌড় শেষ করেন ৯.৮১ সেকেন্ডে। যদিও বার্লিনে ২০০৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে গড়া বিশ্ব রেকর্ড ৯.৫৮ সেকেন্ডের ধারে কাছে আসতে পারেনি তিনি। তবে নিজের পুরো ফর্মে না থাকলেও তাকে হারানো যে অসম্ভব সেটা আরও একবার প্রমাণ করলেন বোল্ট।

লন্ডন অলিম্পিকে গত আসরে ব্রোঞ্জ জেতা গ্যাটলিন ৯.৮৯ সেকেন্ডে দৌড় শেষ করে রৌপ্য পদক জিতেছেন। বোল্টের কারণে সেই ১২ বছর আগে জেতা অলিম্পিক খেতাবটা পুনরুদ্ধার করা আর সুযোগ পাচ্ছেন না ৩৪ বছর বয়সী গ্যাটলিন। ৯.৯১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন কানাডার অঁদ্রে দে গ্রাস।

সেমি-ফাইনালে অনায়াসে দৌড়ে ৯.৮৬ সময় নিয়ে বোল্ট ফাইনালে ওঠায় বোঝা গিয়েছিল ফিটনেস নিয়ে কোনো সমস্যা নেই। ফাইনালে ধীর শুরুর পর ৭০ মিটার পর্যন্ত পিছিয়ে ছিলেন। তবে বড় বড় পদক্ষেপে শেষ দিকে ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে সোনাজয়ী গ্যাটলিনকে ছাড়িয়ে যান বিশ্বের দ্রুততম মানব।