ইবিতে জাতির জনককে নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশ


97 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইবিতে জাতির জনককে নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশ
আগস্ট ২১, ২০২০ জাতীয় ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

আল মামুন :

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘ইম্মর্টাল মুজিব’ ও ‘মহা নক্ষত্র মুজিব’ নামে দুটি স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে গ্রন্থ দুটি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সভাকক্ষে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন করা হয়।

ইংরেজি ভাষায় রচিত ‘ইম্মর্টাল মুজিব’ গ্রন্থটির সম্পাদনা করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং সদস্য সচিবের দায়িত্ব পালন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। বাংলা ভাষায় রচিত ‘মহা নক্ষত্র মুজিব’ গ্রন্থটি সম্পাদনা করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক সাইদুর রহমান এবং এতে সদস্য সচিবের দায়িত্ব পালন করেন অতিরিক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. নওয়াব আলী খান।

গ্রন্থ দুটির সম্পাদনা ও প্রকাশনায় প্রধান পৃষ্ঠপোষক ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। স্মারক গ্রন্থ দুটিতে দেশি ও বিদেশী বিভিন্ন লেখকের লেখা স্থান পেয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধু এই স্বাধীন বাংলাদেশের স্থপতি। তিনি মৃত্যুঞ্জয়ী। তার সাহসী ভূমিকার কারণেই আমরা আজ এই স্বাধীন বাংলাদেশে তথা এই বিশ্ববিদ্যালয়ে স্থান পেয়েছি। তিনি বাঙালী জাতির জন্য এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব। আগামী প্রজন্মের হাতে তার আদর্শকে পৌছে দেওয়ার মাধ্যমে এই কীর্তিমান মহা মানবের কৃতিত্ব বাংলাদেশ তথা বিশ্বের ইতিহাসে সমুজ্জল থাকবে।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত রেজিস্ট্রার নওয়াব আলী খান।