ইভিএম নিয়ে উৎকণ্ঠা থাকাটাই স্বাভাবিক : সিইসি


312 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইভিএম নিয়ে উৎকণ্ঠা থাকাটাই স্বাভাবিক : সিইসি
সেপ্টেম্বর ৩, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার নিয়ে ভোটার ও রাজনৈতিক মহলে উৎকণ্ঠা থাকাটাই স্বাভাবিক। যে কোনো নতুন উদ্যোগ বা নতুন প্রযুক্তি নিয়ে উৎকণ্ঠা থাকে। এর কারণ আমরা এটির ব্যবহার ও উপকারিতা সম্পর্কে এখনও তাদের জানাতে পারিনি। পর্যায়ক্রমে তারা সব জানবেন।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) ইভিএম নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে এই কথা বলেন তিনি। সিইসি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের চিন্তা আরও পরে। আইন প্রণয়ন, কর্মকর্তাদের প্রশিক্ষণ ও সব মহলে গ্রহণযোগ্যতার ওপর নির্ভর করবে ইভিএম ব্যবহার করা হবে কি না। সরকার যদি আইন করে, পরিবেশ যদি থাকে তাহলে বাছাই করা কিছু আসনে ইভিএম ব্যবহারের চেষ্টা করা হবে।

তিনি আরও বলেন, ইভিএম কেনার কোনো তহবিল নির্বাচন কমিশনের কাছে আসবে না। এটি অর্থ মন্ত্রণালয় ও সরকার দেখবে।

ইভিএমের মাধ্যেম নির্ভুলভাবে নির্বাচন পরিচালনা করা সম্ভব হবে উল্লেখ করে নূরুল হুদা বলেন, বর্তমান নিয়মে নির্বাচন করতে হলে সুঁই, সুতা, মোমবাতি থেকে শুরু করে হাজার রকমের জিনিসপত্র লাগে। ইভিএম ব্যবহার করা হলে এ সবের দরকার হবে না। ক্রমান্বয়ে নির্বাচনী ব্যয়ও কমে আসবে। তাই নির্বাচন কমিশন মনে করেছে, ইভিএম গ্রহণযোগ্য হবে।

ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুকের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।