‘ইরাকে তুরস্কের সেনা মোতায়েন ‘অবৈধ অনুপ্রবেশ’


300 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘ইরাকে তুরস্কের সেনা মোতায়েন ‘অবৈধ অনুপ্রবেশ’
ডিসেম্বর ১৩, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :

রাশিয়া পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইরাকের মসুল নগরীর কাছে তুরস্কের সেনা মোতায়েনকে ‘অবৈধ অনুপ্রবেশ’ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে ইরাকের সার্বভৌমত্বের প্রতি দ্বার্থহীন সমর্থনের কথাও ব্যক্ত করেছেন তিনি। ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আজ-জাফরির সঙ্গে শনিবার ফোনালাপের সময় এ সব কথা বলেন তিনি।

উত্তরাঞ্চলীয় ইরাকে তুরস্কের সেনা মোতায়েনকে কেন্দ্র করে বাগদাদ- আঙ্কারার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে তাদের মধ্যে আলোচনা করা হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ইরাকের ভৌগোলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেছে রাশিয়া।

গত ৪ ডিসেম্বর ইরাকের উত্তরাঞ্চলীয় নেইনাভা প্রদেশের মসুলের কাছে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ১৫০ জন সেনা পাঠিয়েছে তুরস্ক। এসব সেনাকে প্রশিক্ষণের কাজে পাঠানো হয়েছে বলে আঙ্কারা দাবি করলেও তাদের কাছে অন্যান্য সমরাস্ত্রের পাশাপাশি অন্তত ২০টি ট্যাংক রয়েছে। এ ছাড়া মসুল শহরটি গত এক বছরেরও বেশি সময় ধরে জিহাদি গোষ্ঠী আইএস বা দায়েশের নিয়ন্ত্রণে রয়েছে।

এদিকে, গতকাল এ অনুপ্রবেশের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অভিযোগ জানিয়েছে ইরাক। দেশটির উত্তরাঞ্চল থেকে তুরস্ককে অবিলম্বে বিনা শর্তে সেনা প্রত্যাহার করতে হবে বলে এতে দাবি করা হয়।