ইরানের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘অজ্ঞাতনামা’


300 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইরানের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘অজ্ঞাতনামা’
মার্চ ১৫, ২০১৭ ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠেয় ৩৫তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের ‘অজ্ঞাতনামা’।  অফিসিয়াল সিলেকশনে এসেছে ‘অজ্ঞাতনামা’র নাম। এশিয়ান ও ইসলামিক দেশগুলোর প্যানোরামা বিভাগে বিশ্বের অন্যান্য চলচ্চিত্রের সঙ্গে লড়বে তৌকীর আহমেদের এ চলচ্চিত্র।

আগামী ২১শে এপ্রিল শুরু হয়ে  ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হবে ২৮শে এপ্রিল।

‘অজ্ঞাতনামা’ ছবির পরিচালক জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ বলেন, এই চলচ্চিত্র উৎসবটি বিশ্বের অন্যতম পুরনো ও গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব। এখানে চলচ্চিত্র নির্বাচিত হওয়া মানে দেশের জন্যই একটি গর্বের ব্যাপার। চলতি সপ্তাহেই এ ব্যাপারে একটি চিঠি পেয়েছি। আমি বেশ আনন্দিত।

এর আগেও ‘অজ্ঞাতনামা’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেন তৌকীর। সেখানে সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও এসেছে তার হাতে।

‘অজ্ঞাতনামা’র জন্য ওয়াশিংটন ডিসি দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবের পঞ্চম আসরে  তৌকীর সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি। ইতালিতে স্বাধীন ধারার চলচ্চিত্র উৎসবে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত বছর কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি।