উইজডেনের বর্ষসেরার তালিকায় মাশরাফি


306 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
উইজডেনের বর্ষসেরার তালিকায় মাশরাফি
জানুয়ারি ২৪, ২০১৬ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
২০১৫ সাল বাংলাদেশ ক্রিকেটের স্বর্ণ সময়। যখন যেখানে খেলেছে টাইগাররা, সাফল্য পেয়েছে দুহাত ভরে। বিশ্বকাপ ক্রিকেটে পরাশক্তি ইংল্যান্ডকে পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালে খেলে প্রথমবারের মতো। এরপর ঘরের মাঠে হোয়াইটওয়াশ করে পাকিস্তানকে এবং প্রথমবারের মতো সিরিজ জিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। বছর শেষ করে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে। ১৮ ওয়ানডের ১৩টিতে জয় পায় বাংলাদেশ। টাইগারদের এই চোখ ধাঁধানো সাফল্যের মূল তরিকা টিম ওয়ার্কস। কিন্তু পুরো দলটিকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। মাশরাফির নেতৃত্বগুণেই আমূল বদলে গেছে বাংলাদেশের ক্রিকেট। দলের এমন পারফরম্যান্সে টাইগার ওয়ানডে অধিনায়ক পুরস্কারও পেয়েছেন। ভারতীয় সংস্করণ উইজডেন আলম্যানাকের ২০১৪-১৫ সালের বর্ষসেরা ৬ ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন মাশরাফি। তার সঙ্গে আরও পাঁচ ক্রিকেটার বর্ষসেরা হয়েছেন।

তারা হলেন ভারতের দুই ক্রিকেটার রবীচন্দন অশ্বিন ও বিনয় কুমার, পাকিস্তানের ইউনিস খান, শ্রীলঙ্কার ধাম্মিকা প্রসাদ ও ইংল্যান্ডের জো রুট।

এর আগে ২০১৫ সালে বাংলাদেশের মুমিনুল হক সৌরভ, ২০১৪ সালে মুশফিকুর রহিম ও ২০১৩ সালে সাকিব আল হাসান ছিলেন ভারতীয় উইজডেনের সেরাদের তালিকায়।

বাংলাদেশের সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি টেস্ট খেলেছেন ৩৬টি। ১১৮৬ রানের বিপক্ষে উইকেট সংখ্যা ৭৮টি। ১৬০ ওয়ানডেতে রান করেন ১৪৫৬ এবং উইকেট ২০৪টি। তবে টি-২০ ক্রিকেট খেলেছেন মাত্র ৩৭টি। ৩২১ রানের বিপরীতে উইকেট সংখ্যা ৩০টি।

ভারতীয় সংস্করণ উইজেডেন ২০১৬ সালের ম্যাগাজিনের কভার ফটো মহেন্দ্র সিং ধোনির। সংস্করণটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ভারতীয় ক্রীড়াঙ্গনের দুই তারকা অনীল কুম্বলে ও বাইচুং ভুটিয়া।