উগান্ডায় ড. ইউনূসের সামাজিক ব্যবসার সম্প্রসারণ


359 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
উগান্ডায় ড. ইউনূসের সামাজিক ব্যবসার সম্প্রসারণ
জুলাই ৩১, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
ঢাকা: নোবেল শান্তি পুরস্কার জয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস সম্প্রতি উগান্ডায় ৪ দিনের সফর শেষ করেছেন। সফরকালে উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি কাগুতা মুসেভিনী তাকে প্রেসিডেন্ট প্রাসাদে স্বাগত জানান।

প্রেসিডেন্ট মুসেভিনি ছাড়াও উগান্ডার ভাইস প্রেসিডেন্ট এডওয়ার্ড সেকান্দির সঙ্গে সাক্ষাত করেন ড. ইউনূস। পাশাপাশি তিনি উগান্ডার সরকারি প্রতিনিধিদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেন। এছাড়া দেশটির সামাজিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করেন এবং উগান্ডায় সামাজিক ব্যবসার জাতীয় সম্মেলনে বক্তব্য রাখেন।

উগান্ডা গমনের আগে প্রফেসর ইউনূস ওয়াশিংটন সফর করে সেখানে রেজাল্টস ইন্টারন্যাশনাল এর ৩৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন। অনুষ্ঠানে মার্কিন কংগ্রেস প্রতিনিধি ও নীতি নির্ধারকগণ, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি বৃন্দ ও শিক্ষাবিদরা এই অনুষ্ঠানে অংশ নেন। ২৬ জুলাই ওয়াশিংটন থেকে উগান্ডার উদ্দেশে রওনা হন তিনি।

এছাড়া উগান্ডার রাজধানী কাম্পালার ৫টি নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বিশেষভাবে আয়োজিত তিন শতাধিক ছাত্রছাত্রীর একটি সমাবেশেও বক্তৃতা করেন।

সবশেসে উগান্ডায় বসবাসরত বাংলাদেশিদের আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণের পর প্রফেসর মুহাম্মদ ইউনূস ৩০ জুলাই উগান্ডা ত্যাগ করেন।