উত্তাপ ছড়াচ্ছে ভারত-পাকিস্তান


149 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
উত্তাপ ছড়াচ্ছে ভারত-পাকিস্তান
অক্টোবর ২২, ২০২১ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

টি-টোয়েন্টি বিশ্বকাপ

অনলাইন ডেস্ক ::

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা। ফাইল ছবি

ভারত-পাকিস্তানের ম্যাচে উত্তাপ ছড়ায়, এটা নতুন কিছু না। সেই যেই খেলায় হোক না কেন। টেস্ট ম্যাচ, ওয়ানডে বা টি-টোয়েন্টি, সব ফরমেটেই এই উত্তাপ দেখা যায়।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মুখোমুখি সাক্ষাতে যারা যত বেশি মানসিক দৃঢ়তা দেখাতে সক্ষম হবে, তারাই হাসবে শেষ হাসি। ভারতীয় সংবাদ মাধ্যমে এমনটাই মন্তব্য করেছেন সাবেক ক্রিকেটার কপিল দেব। ৮২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত অধিনায়ক জানিয়েছেন, হাইভোল্টেজ এই ম্যাচ যেমন নতুন তারকার জন্ম দেয়, তেমনই এক ঝটকায় মাটিতে আছড়ে ফেলে রথী-মহারথীদেরও।
টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দুবাইয়ে রবিবার (২৪ অক্টোবর) নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে ভারত- পাকিস্তান। স্বাভাবিকভাবেই এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে দুই শিবিরে। চলছে চাপান-উতোর।

উত্তাপ ছড়িয়ে পড়েছে দুই দেশের সাবেকদের মধ্যেও। ভারতীয় সংবাদমাধ্যমে কপিল দেব নিজের অভিজ্ঞতা থেকে ভারত-পাকিস্তান ম্যাচ প্রসঙ্গে বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উন্মাদনার শেষকথা। এই ম্যাচে যে দল স্নায়ুর চাপ সামলে সেরাটা মেলে ধরতে সক্ষম হবে, তারাই বাজিমাত করবে। এক্ষেত্রে ভারতীয় দল একচ্ছত্র দাপট দেখিয়েছে বিশ্বকাপের মঞ্চে। আর সেই সাফল্যের নেপথ্যে রয়েছে চাপ সামাল দেওয়ার ক্ষমতা। মোদ্দাকথা, খোলা মনে ম্যাচ উপভোগ করতে হবে। আর যারা অতিরিক্ত চাপের বোঝা কাঁধে তুলে নেবে তারা পড়বে বিপদে।’

কপিলের এই মন্তব্য যে ভুল নয়, তা অতীতের পরিসংখ্যানে চোখ রাখলেই বোঝা যাবে। ওয়ান ডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে মোট ১২ বার একে অপরের মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। প্রতিবারই শেষ হাসি লেগেছিল টিম ইন্ডিয়ার মুখে। যার মধ্যে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণে দুবারের সাক্ষাতেই পাকিস্তানকে বশ মানিয়েছিল ধোনি-ব্রিগেড। তাই এবারের আসরেও কোহলিদেরই এগিয়ে রাখছেন ‘হরিয়ানার হ্যারিকেন’।

একঝাঁক তরুণ ক্রিকেটারের উপস্থিতিতে আগামী রবিবার পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। তরুণ ক্রিকেটারদের পাশে রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররাও।

তবে এবারে টি টোয়েন্টিতে ভারতকে হারানোর যথেষ্ট সুযোগ আছে পাকিস্তানের এমনটিই মনে করে সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগ। কেন বিশ্বকাপে ভারতের সাথে পাকিস্তান জিততে পারে না তা নিয়েও কথা বলেন শেবাগ।

ওয়ানডে কিংবা টি টোয়েন্টি কোনো বিশ্বকাপেই এখন পর্যন্ত ভারতের বিপক্ষে কোনো ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। তবে “এবার তারিখ বদলে দেবো” বলে মন্তব্য করেন পাকিস্তানি এক সাংবাদিক। এ প্রসঙ্গে এক অনুষ্ঠানে শেবাগ বলেন, ‘২০১১ কিংবা ২০০৩ সালের বিশ্বকাপে আমাদের উপর চাপ সব স্ময় কম ছিল কেননা প্রতিবারই পাকিস্তানের তুলনায় বিশ্বকাপে আমরা ভালো অবস্থানে ছিলাম। আমরা তাই কখনোই বড় বড় মন্তব্য করিনি। তা না করে আমরা আমাদের প্রস্তুতির দিকেই গুরুত্ব দিয়েছি।’

তবে পাকিস্তানকে আশার কথাও শুনিয়েছেন শেবাগ। তিনি বলেন, ‘টি টোয়েন্টি ক্রিকেটে অবশ্য ভারতের বিপক্ষে পাকিস্তানের জেতার যথেষ্ট সুযোগ রয়েছে। বর্তমান অবস্থা ও টি টোয়েন্টির কথা বিবেচনা করলে ৫০ ওভারের তুলনায় এই ফরম্যাটে পাকিস্তানের জয়ের সবচেয়ে বেশি সুযোগ রয়েছে। কেননা একজন খেলোয়াড়ই পুরো দলকে হারিয়ে দিতে পারে। যদিও পাকিস্তান এখনো তা করতে পারেনি। তবে দেখা যাক ২৪ তারিখ কি হয়।’