উত্তেজনা কমাতে চীনের প্রতি ওবামার আহ্বান


447 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
উত্তেজনা কমাতে চীনের প্রতি ওবামার আহ্বান
জুন ২৮, ২০১৫ প্রবাস ভাবনা
Print Friendly, PDF & Email

 

 

এএফপি
সাইবার হ্যাকংি বন্ধ ও সমুদ্রসীমা বরিোধ নষ্পিত্ততিে বলষ্ঠি পদক্ষপে নতিে চীনরে প্রতি আহ্বান জানয়িছেনে যুক্তরাষ্ট্ররে প্রসেডিন্টে বারাক ওবামা। যুক্তরাষ্ট্র-চীন তনি দনিরে বঠৈক শষেে বুধবার ওবামা বইেজংিয়রে প্রতি এ আহ্বান জানান।
ওয়াশংিটনে যুক্তরাষ্ট্র ও চীনরে মধ্যে গত সোমবার শুরু হয় র্বাষকি কৗেশলগত ও র্অথনতৈকি সংলাপ। বশ্বিরে দুই র্শীষ র্অথনীতরি মধ্যে ভবষ্যিৎ বন্ধন আরও শক্তশিালী করার লক্ষ্যে প্রতি বছর এ আলোচনায় বসে দুই দশে। এবাররে বঠৈকে যুক্তরাষ্ট্রে সাইবার হ্যাকংি ও দক্ষণি চীন সাগরে চীনরে মালকিানা ইস্যুতে উদ্বগে প্রকাশ করনে র্মাকনি র্কমর্কতারা। হোয়াইট হাউস এক ববিৃততিে জানয়িছে,ে চীনরে র্শীষ র্কমর্কতাদরে সঙ্গে বঠৈকে প্রসেডিন্টে ওবামা সাইবার ও সমুদ্রসীমা নয়িে চীনরে চলমান আচরণ নয়িে উদ্বগে প্রকাশ করছেনে এবং এসব উত্তজেনা প্রশমনে বইেজংিকে বলষ্ঠি পদক্ষপে নওেয়ার আহ্বান জানয়িছেনে।
চীনরে বরিুদ্ধে সাইবার গোয়ন্দোবৃত্তরি র্মাকনি অভযিোগে দু’দশেরে সর্ম্পকে টানাপড়নে সৃষ্টি হয়ছে।ে চলতি সপ্তাহরে এ আলোচনার ক’দনি আগইে যুক্তরাষ্ট্ররে সরকারি র্কমজীবী-সংক্রান্ত দপ্তর অফসি অব পারসোনলে ম্যানজেমন্টেরে (ওপএিম) কম্পউিটার সস্টিমে হ্যাক করে কয়কে লাখ সরকারি র্কমর্কতার তথ্য হাতয়িে নওেয়ার ঘটনা প্রকাশ পায়। যুক্তরাষ্ট্র এ ঘটনার জন্য চীনরে হ্যাকারদরে দায়ী কর।ে তবে প্রমাণ ছাড়াই এমন অভযিোগ আনায় নন্দিা জানায় চীন। বঠৈকে ওই দুই ইস্যু ছাড়াও ইরানরে পরমাণু চুক্ত,ি উত্তর কোরয়িা ও আফগানস্তিান সমস্যা, মহাসাগর সুরক্ষা, বন্যপ্রাণী পাচার রোধসহ দ্বপিক্ষীয় র্স্বাথসংশ্লষ্টি বষিয়ে আলোচনা হয়।
বঠৈকে দক্ষণি ও র্পূব চীন সাগররে মালকিানা নয়িে চীনরে দাবরি বষিয়ওে উদ্বগে প্রকাশ করে যুক্তরাষ্ট্র। প্রতবিশেীদরে সঙ্গে শান্তপর্িূণভাবে বষিয়টরি সমাধান করতে বইেজংিয়রে প্রতি আহ্বান জানায় ওয়াশংিটন। আলোচনায় র্মাকনি প্রতনিধিদিরে নতেৃত্ব দনে পররাষ্ট্রমন্ত্রী জন করে।ি তার সঙ্গে র্অথমন্ত্রী জ্যাকব লউিও ছলিনে। বঠৈকে জন করেি বলনে, হ্যাকংিয়রে কারণে নরিাপত্তা নয়িে উদ্বগে দখো দয়িছে।ে এটি র্মাকনি র্স্বাথরে ব্যাপক ক্ষতি করছ।ে তনিি জানান, এ বষিয় নয়িে আলোচনা হয়ছেে কোনো অভযিোগ বা কাউকে দোষারোপ না করইে। সাইবার হ্যাকংিয়রে সমস্যা ও এটি সরকার সর্মথতি ক-িনা, তা নয়িে কথা বলছেনে তারা।
বঠৈকে চীনরে স্টটে কাউন্সলির ইয়াং জয়িছেি ‘চীনরে উদ্বগেরে প্রতি সম্মান দখোতে এবং মতভন্নিতা ও র্স্পশকাতর ইস্যুগুলোর ক্ষত্রেে সর্তক’ হতে যুক্তরাষ্ট্ররে প্রতি আহ্বান জানান। দু’দশেরে সাইবার সর্ম্পক উন্নয়নে একত্রে কাজ করারও তাগদি দনে তনি।ি
ওবামাকয়োরে র্ভতুকি বহাল :ওবামাকয়োর নামে পরচিতিি পাওয়া স্বাস্থ্যসবো আইনরে প্রধান একটি ধারা বহাল রাখার পক্ষে রায় দয়িছেনে যুক্তরাষ্ট্ররে র্সবোচ্চ আদালত। গতকাল বৃহস্পতবিাররে এ রায় ওবামার জন্য বড় একটি বজিয়। র্ভতুকি প্রদান সংক্রান্ত ওই ধারাটি বহাল রখেে প্রধান বচিারপতি জন রর্বাটস তার মন্তব্যে বলনে, এটা পরষ্কিার য,ে কংগ্রসে স্বাস্থ্যসবো আইন পাসরে মাধ্যমে র্ভতুকি সুবধিাটি দশেরে ৫০টি রাজ্যরে সবার জন্য উন্মুক্ত করতে চয়েছে।ে যারা বীমা সুবধিা কনিছেনে এটা কবেল তাদরে জন্যই নয়।