উপকূলিয় ও দূর্যোগ প্রবণ জনপদে এখনও সুপেয় পানির তিব্র সংকট


692 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
উপকূলিয় ও দূর্যোগ প্রবণ জনপদে এখনও সুপেয় পানির তিব্র সংকট
মে ২৪, ২০১৭ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

আরিফুল ইসলাম আশা ::

এখানে বাতাসের সাথে লবন ভাসে, এখানে রোদের সাথে আগুন ঝরে, এখানে পানিতে যেনো লবণ গোলা থাকে, এখানের মাটিতে লবনাক্ততা ব্যাপক ভাবে –১৯৮৮ র ঝড়ে” সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল সহ দেশের বেশিরভাগ উপকূলীয় জেলা গুলোতে ঘুর্ণিঝড় হারিকেন ব্যাপকভাবে  আঘাত হানে ।

৮৮’ র সেই হারিকেন ঝড়ে সাতক্ষীরা সুন্দরবন উপকূলীয় অঞ্চলে বহু প্রাণহানী ঘটে । তীব্র নুনা পানির স্রোতে তলিয়ে যায় সমগ্র উপকূলীয় অঞ্চল । লন্ড ভন্ড হয়েছিলো পুরো সুন্দরবন ও তার জীব বৈচিত্র্য ।

মাটিতে, পানিতে, শরীরে মিশে যায় তীব্র লবণাক্ততার পরিমাণ । ঘটতে থাকে পর্যায় ক্রমে প্রাকৃতিক বিপর্যয় । এরপর ২০০৯সালের ২৫মে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আইলা উপকূল ভাগে আঘাত হানে ।

এর ব্যাস ছিলো প্রায় ৩০০ কিলোমিটার, যা ঘূর্ণিঝড় সিডরের থেকে ৫০ কিলোমিটার বেশি। সিডরের মতোই আইলা প্রায় ১০ ঘণ্টা সময় নিয়ে উপকূল অতিক্রম করে, তবে পরে বাতাসের বেগ ঘন্টায় ৮০-১০০  কিলোমিটার প্রবাহিত  হয়। নষ্ট হয়েযায় এঅঞ্চলের সব মিষ্টি পানির প্রবাহ।

জলবায়ু পরিবর্তনের সাথে সাথে এসব উপকূলীয় অঞ্চল অনেক দ্রুততার সাথে বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ যাদের নিত্যসঙ্গী- দূর দূরত্ব থেকে পায়ে হেটে এসে এভাবেই দাড়িয়ে প্রচন্ড রোদে ছাতা মাথায় দিয়ে, খাওয়ার পানি সংগ্রহের জন্য অপেক্ষা করছে অনেকে ।

ছবিটি -আইলাই ব্যাপক ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার উপকূলীয় অঞ্চলের পদ্মপুকুর ইউনিয়নের । এ অঞ্চলে সুপেয় পানির সংকট থাকায় একটি নলকূপ থেকে এভাবেই পানি সংগ্রহ করতে দেখা যায় অনেক নারী ও শিশুদের।

 

জলবায়ু পরিবর্তনের প্রভাবে এ সংকটের সৃষ্টি হয়েছে। সুপেয় পানির অভাবে বিপর্যস্ত জনপদ শ্যামনগর উপজেলার এই পদ্মপুকুর ইউনিয়ন। সুন্দরবন ঘেরা এই ইউনিয়নের পুরো ৩২ হাজার মানুষ সুপেয় পানির সংকটে ভুগছে।

দীর্ঘ পথ হেঁটে এলাকার মানুষকে এমনি ভাবে খাওয়ার পানি সংগ্রহ করতে হচ্ছে । আর এই পদ্মাপুকুরে মতোই সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল শ্যামনগর ও আশাশুনি উপজেলার অন্তত ১০টি ইউনিয়নে সুপেয় পানির হাহাকার চলছে।

তীব্র পানি সংকটে থাকা ইউনিয়নগুলোর মধ্যে রয়েছে শ্যামনগরের গাবুরা, পদ্মপুকুর, আঠুলিয়া, বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ, আশাশুনির প্রতাপনগর ও শ্রীউলা ইউনিয়ন।
##