এইচএসসি পরীক্ষার কমপক্ষে একমাস আগে সময় সূচি ঘোষনার দাবি শিক্ষার্থীদের


284 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এইচএসসি পরীক্ষার কমপক্ষে একমাস আগে সময় সূচি ঘোষনার দাবি শিক্ষার্থীদের
এপ্রিল ২৪, ২০২০ ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

ফয়জুল হক বাবু :
২০২০ সালের এইচএসসি পরীক্ষা পূর্ব ঘোষিত রুটিন অনুযায়ী গত ১ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও মরণ ব্যাধ্যি করোনা ভাইরাসের কারনে সরকারী নির্দেশনায় স্থগিত করা হয়েছে এইচএসসি পরিক্ষা। ফলে সাতক্ষীরার এইচএসসি পরিক্ষার্থীদের মাঝে সৃষ্ঠি হয়েছে উদ্বেগ আর উৎকন্ঠা। আর এ কারনেই করোনা পরিস্থিতি পুরোপরি স্বাভাবিক হওয়ার পরেই ২০২০ সালের এইএসসি পরিক্ষা শুরু করার দাবি অভিভাবকদের।

করোনা ভাইরাসের কারনে বন্ধ ঘোষনা করা হয়েছে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার। এর ফলে এইচএসসি পরিক্ষার্থীরা মানসিক ভাবে হচ্ছে ক্ষতিগ্রস্থ। পিছিয়ে পড়ছে তারা পরিক্ষার প্রস্তুতি থেকে। এতে করে উদ্বেগ আর উৎকণ্ঠায় মধ্যে দিয়ে সময় পার করছে সাতক্ষীরার প্রায় বিশ হাজার পরিক্ষার্থী। পরিক্ষার এই অনিশ্চিয়তায় অভিভাবকদের মাঝেও সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

একাধিক পরীক্ষার্থীর সাথে কথা বললে তারা জানান ‘প্রতিটি পরিক্ষার্থীর একটায় লক্ষ্য ভাল ফলাফল অর্জন। আর এই আশানারূপ ফলাফল অনেকটাই নির্ভর করে পরিক্ষার সময় সুচির উপরে। কারণ পরিক্ষার সময় সূচির অনুযায়ী পরিক্ষার্থীরা সম্পন্ন করে তাদের পূর্ব প্রস্তুতি। তাই ভাল ফলাফলের জন্য এক মাস আগেই যেন ঘোষনা করা হয় তাদের পরিক্ষার সময় সূচি’।

সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, এইচএসসি পরিক্ষা পিছিয়ে যাওয়ার ফলে পরিক্ষার্থীদের এই অতিরিক্ত সময়কে কাজে লাগাতে হবে। বাড়িতে বসে থাকলে চলবে না। বাড়িতে বসে পড়াশুনা এগিয়ে নিতে হবে।

সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু বলেন, সামাজিক দূরুত্ব বজায় রেখে সরকারের নির্দেশনা মেনে পরিক্ষার্থীরা যাতে ঘরে বসে তাদের পরিক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারে সে দিকে অভিভাবকদের নজর রাখাতে হবে। শিক্ষার্থীদেরর বুঝতে হবে করোনায় তাদের যেন পড়াশুনার ক্ষতি না হয়। আর পরীক্ষার সময় সূচি দেয়ার ক্ষেত্রে সরকারকে ভাবতে হবে। শিক্ষার্থীদের দাবি যৌক্তিক।

#