এইডস প্রতিরোধে আইনজীবীদের সাথে লাইট হাউসের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত


742 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এইডস প্রতিরোধে আইনজীবীদের সাথে লাইট হাউসের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
আগস্ট ১৬, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

প্রেস বিজ্ঞপ্তি :
বেসরকারী  উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লাইট হাউস কনসোর্টিয়াম ও একলাব কর্তৃক    বাস্তবায়িত , দি গ্লোবাল ফান্ড, আরসিসি প্রজেক্টের এইচআইভি এবং এইডস প্রতিরোধমূলক  কার্যক্রম    বাস্তবায়ন ও আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে সাতক্ষীরা জেলা জর্জ কোর্টের আইনজীবিদের নিয়ে সাতক্ষীরা ডিআইসিতে “ডিএলএলজি ”এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। রোববার বেলা ২ টায় এই সভা অনুষ্টিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা আইনজীবি সমিতির সদস্য ও সিনিয়র আইনজীবি এ্যাডভোকেট মোঃ আকরাম আলী । স্বাগত বক্তব্য ও প্রকল্পের লক্ষ্য -উদ্দেশ্য , মিটিং এর প্রয়োজনীয়তা , প্রকল্প ও ডিআইসির কার্যক্রম সম্পর্কে  আলোচনা করেন ডিআইসি ম্যানেজার মোহাম্মদ সন্জু মিয়া । এ ছাড়াও ডিআইসি ম্যানেজার বেশ কিছু প্রত্যাশা নিয়েও আইনজীবিদের সাথে আলোচনা করেন । প্রত্যাশা গুলো ছিল ঃ সমকামী পুরুষ (এমএসএম) ও হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে জানবেন, অন্যের সাথে খোলাখুলি আলোচনা করবেন,  যৌনরোগ, এইচআইভি ও এইডস এবং ঝুঁকিপূর্ণ আচরণ সম্পর্কে জানবেন ও অন্যকে সচেতন করবেন ,নিজ এলাকায় চলমান কার্যক্রম সম্পর্কে খোঁজ-খবর রাখবেনও কার্যক্রম পরিচালনায় সহযোগিতা প্রদান করবেন , বেআইনিভাবে কোন সমকামী পূরুষ এবং হিজড়া নির্যাতিত হলে আইনি সহায়তা  প্রদানে সেচ্ছায় এগিয়ে আসবেন, সমকামী পুরুষ (এমএসএম) ও হিজড়া জনগোষ্ঠী কে সমাজে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে সহায়তা করবেন, সকল সেবা কেন্দ্রে যাতে ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের প্রবেশাধিকারা ও সেবা প্রাপ্তি নিশ্চিত হয়, সে ব্যাপারে প্রচেষ্ঠা অব্যাহত রাখবেন এবং ঝুঁকিপূর্ণ আচরণ সম্পর্কে সবাইকে সচেতন করবেন। মিটিং এ তথ্যপত্র ও ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করেন আউটরিচ সুপারভাইজার  মোঃ মিজানুর রহমান ।
উন্মুক্ত আলোচনায় সকল আইনজীবিগণ অংশ গ্রহণ করে প্রকল্পের কার্যক্রম সম্পর্কে  বিভিন্ন প্রশ্ন ও পরামর্শ প্রদান করেন । ডিআইসি ম্যানেজার প্রতিটি প্রশ্নের উত্তর দেন । মিটিং  সভাপতির বক্তবে এ্যাডভোকেট মোঃ আকরাম আলী  বলেন , লাইট হাউস কনসোর্টিয়াম এইচআইভি /এইডস প্রতিরোধে এমএসএম ও হিজড়াদের নিয়ে এইচআইভি প্রতিরোধে যে সচেতনতা/ স্বাস্থ্য সেবা প্রদানমূলক কাজ বাস্তবায়ন করছে  তাদের সকল কার্যক্রমে আইনজীবিদের  পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে। যে সকল সমকারী পূরুষ ও হিজড়া বেআইনিভাবে নির্যাতনের স্বীকার হবে আমরা সকল আইনজীবিগণ তাদেরকে আইনি সহায়তা প্রদান করব । মিটিং এ উপস্থিত এ্যাডভোকেট শেখ আলমগীর আশরাফ বলেন সমকামী পূরুষ ও হিজড়াগণ আমাদের মতই মানুষ , সমাজ  ও রাষ্ট্রের সকল অধিকার ভোগ করার অধিকার তাদের আছে। তিনি সমকামী পূরুষ ও হিজড়াদের কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য পরামর্শ দেন । মিটিং  পরিচালনা করেন আউটরিচ সুপারভাইজার  স্বপন সরেন। এছাড়াও এ্যাডভোকেসি মিটিং এ  উপস্থিত ছিলেন  ,পিয়ার এডুকেটর মোঃ জিল্লুর রহমান , মোঃসিরাতুন ইসলাম ও মোঃ ইব্রাহিম হোসেন  ।