এই সময়ে সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়


128 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এই সময়ে সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
নভেম্বর ১৮, ২০২০ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রকৃতিতে হালকা শীতের আমেজ শুরু হয়েছে। অন্যদিকে সূর্যের তেজ থাকায় দিনের বেলায় বেশ গরম অনুভূত হচ্ছে। ঋতু বদলের এই সময়তে জ্বর, সর্দি-কাশি লেগেই থাকে। পাশাপাশি করোনার আতঙ্ক তো রয়েছেই। এই সময়ে সর্দি-কাশি বা ইনফ্লুয়েঞ্জা থেকে বাঁচতে কিছু ঘরোয়া উপায় মেনে চললে সহজেই সুস্থ থাকতে পারবেন। যেমন-

১. শরীরে আর্দ্রতা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে খুব সহজে কোনও ভাইরাসই আক্রমণ করতে পারবে না। এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি ও তরল জাতীয় খাবার খেতে হবে। শীত কালে পানি খাওয়ার তৃষ্ণা কমলেও শরীরে পানির চাহিদা বেড়ে যায়। এছাড়া সর্দি-কাশিতে আক্রান্ত হলে পানির পাশাপাশি স্যুপ, ডাব, হারবাল চা খেতে পারেন।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জিংক খুবই গুরুত্বপূর্ণ একটি খনিজ। এটি শরীরে শ্বেত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে যা জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। করোনাকালে তাই জিংক সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। এই উপাদান ফ্লু ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এর কার্যক্ষমতা কমিয়ে দেয়। দুগ্ধজাত খাবার, ছোলা, বাদাম, মুসুর ডালে প্রচুর পরিমাণে জিংক উপাদান রয়েছে। এছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে জিংকের সাপ্লিমেন্টও খেতে পারেন।

৩. রসুন, আদা, হলুদে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যেকোন ধরনের প্রদাহ কমাতে ভূমিকা রাখে। এছাড়া চিনি ছাড়া লিকার চা, গ্রিন টি, আদা এবং হলুদ দেওয়া চা-ও এই সময় খুব উপকারী। চিনির বদলে চায়ে মধু ব্যবহার করতে পারেন। এতে উপকার পাবেন। এছাড়া তুলসি পাতা ও লেবু দিয়েও চা বানিয়ে খেতে পারেন। তুলসি পাতা ও মধু একসঙ্গে খেলেও সর্দি-কাশির নিরাময় হয়।

৪. সর্দি-কাশি ও ইনফ্লুয়েঞ্জা থেকে মুক্তি পেতে লবণ পানি দিয়ে কুলিকুচি করুন। পাশাপাশি ভাপও নিতে পারেন। গরম পানির ভাপ নিলে সর্দি উপশম হয়। সেই সঙ্গে ফুসফুসও সচল রাখতে সহায়তা করে।

৫. ইনফ্লুয়েঞ্জা থেকে দ্রুত মুক্তি পেতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে পর্যাপ্ত ঘুমাতে হবে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং দ্রুত ফ্লু থেকে মুক্তি পেতে পর্যাপ্ত ঘুম জরুরি।