এককভাবে কোনো দেশ করোনামুক্ত হতে পারবে না : ট্রুডো


134 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এককভাবে কোনো দেশ করোনামুক্ত হতে পারবে না : ট্রুডো
সেপ্টেম্বর ২৭, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বিশ্বের প্রতিটি দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) নির্মূল করা না গেলে এককভাবে কোনো দেশ করোনামুক্ত হতে পারবে না।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং দেশটির প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. থেরেসা ট্যাম যৌথভাবে কানাডিয়ানদের কোভিড-১৯ সংক্রমণের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

অন্টারিও এবং কিউবিকের গুরুত্বপূর্ণ স্থানগুলিতে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে ট্রুডো জনগণকে স্বাস্থ্যসেবা নির্দেশিকা মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, আমরা এখন যা করব তা আগত সপ্তাহ এবং মাসের জন্য সমালোচিত হবে।

অন্যদিকে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোয় করোনা ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে ২২০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে কানাডা।

একইসঙ্গে কানাডিয়ানদের জন্য আরো ১৫ মিলিয়ন ডলার ভ্যাকসিন কেনার ঘোষণা দিয়েছে দেশটি। এ নিয়ে কানাডা তার নাগরিকদের জন্য করোনার ভ্যাকসিন নিশ্চিত করতে মোট ছয়টি চুক্তি করেছে।

প্রসঙ্গত, স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোয় করোনা ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে ‘কোভ্যাক্স’ কাজ করে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেও মার্কিন যুক্তরাষ্ট্র তাতে অংশ নিচ্ছে না।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৬৭১। এদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ২৬২ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩০ হাজার ৩২৮ জন।