একাদশ শ্রেণিতে ভর্তি ফি এক থেকে ১০ হাজার টাকা


474 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
একাদশ শ্রেণিতে ভর্তি ফি এক থেকে ১০ হাজার টাকা
জুন ৩০, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

 

ভয়েস ডেস্ক : রাজধানীর এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সর্বোচ্চ পাঁচ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া এমপিও বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ নয় হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা ।
শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত নীতিমালা অনুযায়ী এই ফি নির্ধারণ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এই নতুন নীতিমালা জারি করে।
এছড়া পৌরসভা ও উপজেলা এলাকায় এক হাজার, জেলা সদর এলাকায় দুই হাজার এবং ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটান এলাকায় তিন হাজার টাকার বেশি ভর্তি ফি আদায় না করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়।
তবে দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থীর ক্ষেত্রে যতদূর সম্ভব ভর্তি ফি মওকুফ করার জন্য বলা হয়েছে। একাদশ শ্রেণিতে অতিরিক্ত অর্থ আদায়সহ ভর্তির নীতিমালা বহির্ভূত কোনো শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত নীতিমালায় উল্লেখ করা হয়।
এদিকে নতুন নীতিমালা অনুযায়ী ইতোমধ্যেই একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম দফা ফলাফল প্রকাশ করা হয়েছে।