একুশে ফেব্রুয়ারির টিভি আয়োজন


398 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
একুশে ফেব্রুয়ারির টিভি আয়োজন
ফেব্রুয়ারি ২১, ২০১৭ ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

লাল রঙের গল্প

তৌকীর আহমেদ ও বিপাশা হায়াত অভিনীত ‘লাল রঙের গল্প’ নাটকের দৃশ্য। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এনটিভিতে দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় মাহমুদ দিদার

বাংলাদেশের ভাষা

দীপ্ত টিভিতে আজ সন্ধ্যা ৬টায় প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘বাংলাদেশের ভাষা’। মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি প্রাণ দিয়েছিল দেশের সূর্যসন্তানরা। সে কারণেই বাংলাদেশের প্রস্তাব অনুযায়ী ১৯৯৯ সালের পর থেকে জাতিসংঘ প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে। যে দেশে মাতৃভাষার স্বীকৃতির জন্য প্রাণ দিয়েছিলেন তরুণরা, সে দেশে বাংলা ছাড়া অন্য ভাষাগুলোর কী অবস্থা, মাতৃভাষায় শিক্ষা পাচ্ছে কি-না সেসব নিয়ে নির্মিত হয়েছে এই প্রামাণ্যচিত্র। অনুষ্ঠানটির গবেষণা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ব্রাত্য আমিন।

আহত বর্ণমালা

একুশে টিভিতে আজ রাত ৮টায় প্রচার হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নাটক ‘আহত বর্ণমালা। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে ঘটে যাওয়া নৃশংস ঘটনার প্রেক্ষাপট নিয়ে নাটকটি রচনা করেছেন আবদুল হাই।

চিত্রনাট্য ও পরিচালনা করেছেন পংকজ ঘোষ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফারহানা মিলি রমিজ রাজু, কারু কৃষাণ, কাজী মুন রিয়াজ প্রমুখ।

একুশের পঙ্ক্তিমালা

বৈশাখী টিভিতে আজ বিকেল ৩টায় প্রচার হবে অলেখ্যানুষ্ঠান ‘একুশের পঙ্ক্তিমালা’। ভাষার জন্য বাঙালিরা রক্ত দিয়ে বাংলাকে প্রতিষ্ঠা করে রাষ্ট্রভাষার মর্যাদা। সেই মর্যাদা বাংলা সাহিত্যকেও দিয়েছে নতুন মাত্রা, সমৃদ্ধ করেছে সাহিত্যের ভাণ্ডার। বাংলা ভাষা ও সাহিত্যকে পরিচিত করতে বৈশাখী টিভির এই আয়োজন। এতে অংশ নিয়েছেন দেশের সাহিত্য ও সংস্কৃতির বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটি প্রযোজনা করেছে বৈশাখী টিভি নির্মাতা টিম।

‘শেকড়’ নাটকের একটি দৃশ্যে দীপা খন্দকার। মাছরাঙা টিভিতে আজ সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। পরিচালনায় শামীম আহমেদ রনি। অভিনয়ে আছেন মামুনুর রশীদ, মাজনুন মিজান প্রমুখ