এগিয়ে নবাব, পিছিয়ে বস টু-রাজনীতি


543 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এগিয়ে নবাব, পিছিয়ে বস টু-রাজনীতি
জুন ৩০, ২০১৭ ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঈদে ছবি মুক্তি পেয়েছে তিনটি। যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ ‘বস-টু’ এবং দেশীয় ছবি ‘রাজনীতি’। ঈদের চার দিন পেরিয়ে গেছে। স্বভাবতই শুরু হয়ে গেছে হিসাব-নিকাশ। কেমন চলছে ঈদের ছবি?

খোঁজ নিয়ে জানা গেছে, তিনটির মধ্যে ব্যবসার শীর্ষে রয়েছে শাকিব খান অভিনীত ‘নবাব’। যেটি মুক্তি পেয়েছে ১২৭টি সিনেমা হলে। ‘নবাব’ ছবিটি শাকিব-শুভশ্রী জুটির প্রথম ছবি। জয়দীপ মুখার্জির পরিচালনায় এই ছবিতে আরও অভিনয় করেছেন অমিত হাসান, খরাজ মুখার্জি, রজতাভ দত্ত, মেঘলা, সব্যসাচী চক্রবর্তী প্রমুখ। ছবিটির সাফল্যের ব্যাপারে আগে থেকেই অনুমান করা গিয়েছিল। প্রথমে ট্রেলারে শাকিবের ভিন্ন লুক এবং পরবর্তীতে ‘ষোল আনা’, ‘ও ডিজে’ গান দুটি মানুষের মুখে মুখে শোনা গেছে। চলচ্চিত্র পরিবারের আন্দোলনের মুখে ছবি মুক্তি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। সেটা কাটিয়ে নবাব মুক্তি পেয়েছে। আর মুক্তি পেয়েই বাজিমাৎ করেছে। নবাবের এ দেশীয় প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া সূত্রে জানা গেছে, প্রায় সব হলেই নবাবের শো হাউসফুল যাচ্ছে। এমনকি নবাবের টিকিটের জন্য হল ভাঙচুরের ঘটনা পর্যন্ত ঘটেছে। অনেকদিন পর এ দেশীয় ছবিতে এমন উন্মাদনার ঘটনা ঘটেছে। হলের সংখ্যার দিক থেকেও এগিয়ে নবাব। আর দর্শক প্রতিক্রিয়া দেখেও ধারণা করা হচ্ছে দেশীয় বাজারে অনেকদিন পর এমন একটি হিট সিনেমার দেখা মিলেছে।

নবাব ও বস-টু দুটি ছবিরই বাংলাদেশ অংশের প্রযোজক জাজ মাল্টিমিডিয়া অবশ্য দাবি করেছে বস-টু মুভিটিও ব্যবসা করছে সমান তালে। তবে দর্শক প্রতিক্রিয়া এবং হল মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শাকিবের তুলনায় অনেকটাই পিছিয়ে আছেন জিৎ।

কলকাতা থেকে জিতের নিজস্ব প্রযোজনায় এবং বাংলাদেশের জাজের প্রযোজনায় ‘বস-টু’তে জিতের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার শুভশ্রী এবং বাংলাদেশের নুসরাত ফারিয়া। বাবা যাদব পরিচালিত এই ছবিটি মুক্তি পেয়েছে ১১২ হলে। এটির মুক্তিও অনিশ্চিত ছিল। কিন্তু শেষ মুহূর্তে ছাড়পত্র পেয়ে ঠিকই ব্যবসা করেছে। এর আগেও একবার ঈদে শাকিব ও জিতের লড়াই হয়। সেবারও শিকারি দিয়ে বাজিমাত করেছিলেন শাকিব। আর জিতের ছবিটি ছিল বাদশা। ধারণা করা হচ্ছে, এবারও ঢাকার বাজারে একধাপ এগিয়েই থাকবেন ঢালিউড কিং শাকিব। অন্যদিকে বস-টু সিনেমাটি ঢাকা এবং কলকাতায় একযোগে মুক্তি পেয়েছে। কলকাতায় বস টু এর সঙ্গে মুক্তি পেয়েছে দেব-রুক্সিনীর চ্যাম্প। সেখানেও দুটি ছবির হাড্ডাহাড্ডি লড়াই চলছে। শাকিবের নবাব কলকাতায় মুক্তি পাবে আরও মাসখানেক পর। তবে শাকিব ভক্তদের বিশ্বাস এর আগেই হিটের তকমা জুটে যাবে নবাব ছবিটির কপালে।

তবে যৌথ প্রযোজনার দুই আলোচিত ছবির চাপে অনেকটাই পেছনে রয়েছে শাকিব অভিনীত আরও একটি ছবি ‘রাজনীতি’। অনেকেই বলছেন শাকিব নিজেই চাননি ছবিটি ঈদে মুক্তি পাক। শাকিব-অপু জুটির আপাতত সর্বশেষ সিনেমা হওয়ার কারণে এই ছবিটি নিয়েও আলোচনার কমতি ছিল না। তবে ছবিটি প্রথমেই যেখানে হোঁচট খেয়েছে সেটি হচ্ছে হল সংখ্যা। ঢাকার ভিতর নামমাত্র ২/৪টি হল আর বাকিগুলো সব ঢাকার বাইরে। সব মিলিয়ে বহুল আলোচিত এ ছবিটি মুক্তি পেয়েছে ৪০টি সিনেমা হলে। বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’ ছবিতে শাকিব-অপু ছাড়াও অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, ডি জে সোহেল, শহীদুল আলম সাচ্চু, সাদেক বাচ্চু, আলীরাজ প্রমুখ। হল সংখ্যা অল্প হলেও পরিচালকের দাবি দর্শকরা ছবিটি লুফে নিয়েছেন। পরের সপ্তাহ থেকে নতুন হলের প্রত্যাশা করছেন তিনি। সব মিলিয়ে ঈদের ছবির বাজারকে জমজমাট বলা যেতেই পারে। তবে উৎসবের এই তিন ছবি সিনেমার বাজার চাঙ্গা করার ক্ষেত্রে কতটা ভূমিকা  রাখবে এখন দেখার বিষয় সেটাই।