এনজিও সেক্টরে বিশেষ অবদান রাখায় সাস’র নেলসন ম্যান্ডেলা স্বর্নপদক লাভ


910 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এনজিও সেক্টরে বিশেষ অবদান রাখায় সাস’র নেলসন ম্যান্ডেলা স্বর্নপদক লাভ
ফেব্রুয়ারি ২৮, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা:
এনজিও সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) নেলসন ম্যান্ডেলা স্বর্ণপদক-২০১৫ লাভ করেছে। নেলসন ম্যান্ডেলা স্মৃতি পরিষদ এর উদ্যোগে গত শনিবার এই পদক প্রদান করা হয়। স্বর্ণপদক প্রদান উপলক্ষ্যে ঢাকাস্থ বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন অডিটোরিয়াম’এ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার অ্যাড. ফজলে রাব্বী মিঞা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাস’র নির্বাহী পরিচালক শেখ ইমান আলীর হাতে স্বর্ণপদক তুলেদেন। একই সাথে তিনি, এনজিও সেক্টরে বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ সাস পরিচালককে একটি সনদপত্র প্রদান করেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়’র প্রতিষ্ঠাতা ভিসি ড. গোলাম মওলা উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় তালার কৃত্বি সন্তান, খ্যাতিমান কবি ও জাতীয় সংসদ’র সংরক্ষিত সদস্য কাজী রোজী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এবিষয়ে এক বিবৃতির মাধ্যমে সাস’র নির্বাহী পরিচালক শেখ ইমান আলী বলেন, এই পদক প্রাপ্তি সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস) ও সকল স্টেকহোল্ডাদের জন্য এক বিরল সম্মাননার। এই পদক প্রাপ্তির ফলে ‘সাস’ আরো উৎসাহিত ও অনুপ্রাণিত হয়ে জনগনের সেবা এবং দেশের উন্নয়নে একনিষ্ঠভাবে অধিকতর আত্মনিয়োগ করবে।

এদিকে, তালার অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা- সাস নেলসন ম্যান্ডেলা স্বর্ণপদক লাভ করায় সাস’র নির্বাহী পরিচালক শেখ ইমান আলীকে শুভেচ্ছাসহ অভিনন্দন জানিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত্, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী অফিসার মো.

মাহবুবুর রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার শাহদাত হোসেন, তালা সদর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাংবাদিক এস.এম. নজরুল ইসলাম, তালা মহিলা ডিগ্রী কলেজ’র অধ্যক্ষ মো. আব্দুর রহমান, সাস এর নির্বাহী কমিটির সভাপতি আশুতোষ কুমার সরকার, সমাজ সেবক মীর মহসিন হোসেন, তালা রিপোটার্স ক্লাব’র সভাপতি মীর

জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক বি.এম. জুলফিকার রায়হান, সাস’র পরিচালক (প্রোগ্রাম) মো. মাহফুজুল ইসলাম, কর্মসূচী সমন্বয়কারী একেএম গোলাম ফারুক, মো. আবুল কাশেম, মো. সাইফুল ইসলাম, আসাদুজ্জামান, খান মো. শাহ আলম, সাধন কুমার দাস, সুশান্ত কুমার ঘোষ, মোঃ রুহুল আমিন, মো. আব্দুস সালাম,  মো. সাইদুর রহমান ও মো. জাহাঙ্গীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, সমাজ সেবার মহান ব্রত নিয়ে ১৯৮২ সালে তালা উপজেলার মুড়াকলিয়া গ্রামে কতিপয় যুবকের মাধ্যমে সাতক্ষীরা উন্নয়ন সংস্থা (সাস)’র আত্মপ্রকাশ ঘটে।

শুরু থেকে অদ্যবদী পর্যন্ত সাস’র নির্বাহী পরিচালক শেখ ইমান আলীর দক্ষ নেতৃত্বে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে এই সংস্থাটি। সাস বর্তমানে মিজরিও- জার্মানী, স্ট্রোমী ফাউন্ডেশন- নরওয়ে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), বাংলাদেশ সরকার, ব্র্যাক, এনজিও ফাউন্ডেশন, ইউরোপিয় ইউনিয়ন, ইউএসআইডি ও তারা ইডুকেশন সহ দেশী-বিদেশী বিভিন্ন দাতা সংস্থার সহযোগীতায় সাতক্ষীরা, খুলনা, যশোর, বাগেহাট, নড়াইল ও জয়পুরহাট জেলায় শিক্ষা, স্বাস্থ্য, গ্রামীন ক্ষুদ্রঋণ, জলবায়ু পরিবর্তন এবং গ্রামীন সমৃদ্ধি সহ নানাবিধ প্রকল্প বাস্তবায়ন করছে।

এই সকল প্রকল্প বাস্তবায়নের ফলে দারিদ্রতা নির্মূল, শিক্ষার হার বৃদ্ধি, বেকারত্ব দূরীকরণ, অধিকার বঞ্চিত মানুষের অধিকার আদায়, সমাজ ও পরিবেশের উন্নয়ন সাধিত হচ্ছে। সফলভাবে উক্ত প্রকল্পসমূহ বাস্তবায়ন করার ফলে সাস বর্তমানে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম সেরা এনজিও হিসেবে সু-প্রতিষ্ঠা লাভ করেছে। ফলে, যোগ্য প্রতিষ্ঠান হিসেবে সাস নেলসন ম্যান্ডেলা স্বর্ণপদক লাভ করায় সংস্থার সকল কর্মকর্তা-কর্মচারী এবং শুভাকাংখিদের মাঝে আনন্দ ছড়িয়ে পড়েছে।
###