এবার মালয়েশিয়ায় ভেসে উঠল চীনের সাবমেরিন


362 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এবার মালয়েশিয়ায় ভেসে উঠল চীনের সাবমেরিন
জানুয়ারি ৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
এবার মালয়েশিয়ায় পাওয়া গেল চীনের একটি ডুবোজাহাজ। মালয়েশিয়ার কোটা কিনাবালু এলাকায় চীনের সেই সাবমেরিনের নতুন একটি ছবি পাওয়া গিয়েছে গুগল আর্থ–‌এ। এর আগে ভারত মহাসাগরে ভাসতে দেখা গিয়েছিল চীনের এই শক্তিশালী ডিজেল ইলেকট্রিক ডুবোজাহাজকে।

এর আগে চীনের একটি ডুবোজাহাজকে পাকিস্তানের করাচি বন্দরেও অনেকদিন ধরেই দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছিল। তখন প্রশ্ন উঠেছিল, তভারতের বিরুদ্ধে পাক বন্দরকে ব্যবহার করতে চাইছে চীন‌। এমনিতেই ভারত–‌চীন পারস্পরিক সম্পর্কে নানা টানাপোড়েন অব্যাহত। ‘সার্জিকাল স্ট্রাইক’ এর পর পরবর্তী সময়ে এই টানাপোড়েন আরও বেড়েছে। অনেক ক্ষেত্রেই চীন পাকিস্তানের পক্ষ নিয়েছে। মালয়েশিয়ায় এবার চীনের এই ডুবোজাহাজকে দেখার পরে ভারতের উপর নজরদারির প্রশ্ন আসছে।

চীনের প্রতিরক্ষামন্ত্রালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জাহাজকর্মীদের বিশ্রামের জন্যই ডুবোজাহাজটিকে মালয়েশিয়ার বন্দরে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু এই যুক্তি কতটা বিশ্বাসযোগ্য, তা নিয়েও প্রশ্ন উঠছে। চীনের এই ডুবোজাহাজটিকে সম্প্রতি ভারত মহাসাগরেও দেখা গিয়েছে। ভারত মহাসাগরে বা করাচির বন্দরে চীনের ডুবোজাহাজের কী প্রয়োজন আছে, তা নিয়ে নানা মহলেই প্রশ্ন উঠেছে। এই সাবমেরিনটি দীর্ঘদিন পানির তলায় থাকতে পারে, সেখান থেকেও নজরদারিও চালাতে পারে বলে জানা গেছে।

সূত্রের খবর, চীনের কাছ থেকে আটটি ডুবোজাহাজ কিনছে পাকিস্তান। তার মধ্যে চারটি করাচি বন্দরেই তৈরি হবে। হয়তো সেই কারণেই এই জাহাজ দাঁড়িয়ে থাকতে পারে। আগেও এটিকে করাচির বন্দরে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি খুবই উদ্বেগজনক। তবে আমরাও চোখ কান খোলা রাখছি। তেমন পরিস্থিতি এলে নিশ্চয়ই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। ‌‌‌