এবার র্সবনম্নি ফতিরা ৬০ টাকা


379 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এবার র্সবনম্নি ফতিরা ৬০ টাকা
জুন ২৫, ২০১৫ জাতীয়
Print Friendly, PDF & Email

ঢাকা: ১৪৩৬ হজিরি সনরে সাদকাতুল ফতির’র হার র্সবনম্নি ৬০ থকেে র্সবোচ্চ ১৬৫০ টাকা নর্ধিারণ করা হয়ছে।ে বধুবার দুপুর সাড়ে ১২টায় ইসলামকি ফাউন্ডশেন বায়তুল মোকাররম সভাকক্ষে ফতিরা নর্ধিারণী সভায় এর হার নর্ধিারণ করা হয়। সভা শুরু হয় সকাল ১০টায়।

বঠৈক শষেে এ ঘোষণা দয়ো হয়। ফতিরা নর্ধিারণী কমটিরি সদস্য ও বশিষেজ্ঞরা এ সভায় উপস্থতি ছলিনে।

সভায় র্সবসম্মতভাবে সদ্ধিান্ত হয়, ইসলামি শরয়িাহ মতে গম/আটা, খজেুর, কসিমসি, পনরি ও যব ইত্যাদি পণ্যগুলোর যে কোনো একটি দয়িে ফতিরা প্রদান করা যায়। গম বা আটা দয়িে ফতিরা আদায় করলে এক কজেি ৬৫০ গ্রাম অথবা এর র্বতমান বাজার মূল্য ৬০ টাকা আদায় করতে হব।ে

খজেুর দয়িে আদায় করলে তনি কজেি ৩০০ গ্রাম কংিবা এর বাজার মূল্য ১ হাজার ৬৫০ টাকা, কসিমসি দয়িে আদায় করলে তনি কজেি ৩০০ গ্রাম কংিবা এর বাজার মূল্য ১ হাজার ২০০ টাকা। পনরি দয়িে আদায় করলে তনি কজেি ৩০০ গ্রাম কংিবা এর বাজার মূল্য ১ হাজার ৬০০ টাকা এবং যব দয়িে আদায় করলে তনি কজেি ৩০০ গ্রাম অথবা বাজার মূল্য ২০০ টাকা ফতিরা আদায় করতে হব।ে

উল্লখ্যে, গত বছর ১৪৩৫ হজিরি সনরে ফতিরা ছলি মাথাপছিু র্সবনম্নি ৬৫ টাকা ও র্সবোচ্চ ২ হাজার টাকা। এর আগরে বছর র্সবনম্নি ফতিরা ধরা হয়ছেলি জনপ্রতি ৫৫ টাকা, তার আগরে বছর ৫৩ টাকা।

ইসলাম র্ধম অনুযায়ী, প্রত্যকে মুসলমানরে জন্য ফতিরা আদায় করা ওয়াজবি। নাবালক ছলে-েময়েরে পক্ষ থকেে বাবাকে এ ফতিরা দতিে হয়। আর তা দতিে হয় ঈদ-উল ফতিররে নামাজরে আগইে।

এদকিে ইসালামকি ফাউন্ডশেনরে দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বভিাগরে পরচিালক ও জাতীয় ফতিরা নর্ধিারণ কমটিরি সদস্য সচবি মাওলানা এ এম এম সরিাজুল ইসলামরে সভাপতত্বিে সভায় উপস্থতি ছলিনে সরকারি মাদরাসা-ই আলয়িার অধ্যক্ষ প্রফসের সরিাজুদ্দীন আহমদে, গোপালগঞ্জরে গহরডাঙ্গা মাদরাসার মোহতামমি মুফতি মাওলানা রুহুল আমনি, ঢাকা বশ্বিবদ্যিালয়রে আরবি বভিাগরে সহযোগী অধ্যাপক ড. হাইয়তে আবদুল্লাহ আল মারুপ, ইসলামকি ফাউন্ডশেনরে মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ, বায়তুল মোকাররম জাতীয় মসজদিরে প্রসে ইমাম হাফজে মাওলানা মো. মজিানুর রহমান, প্রসে-ইমাম মুফতী মহবিুল্লাহ বাটি নদভী, প্রসে ইমাম হাফজে মাওলানা এহসানসানুল হক, জাময়িা আরাবয়িা ফরদিাবাদরে ভাইস প্রন্সিপিাল মাওলানা মতউির রহমান, জাময়িা আরাবয়িা ফরদিাবাদরে সনিয়ির মুহাদ্দসি মুফতি মো. নূরুল আমনি প্রমুখ।