এমপি জগলুল হায়দারের উদ্যোগ, শ্যামনগরে রাজা প্রতাপাদ্যিত্যের রাজধানী ধুমঘাটে যাচ্ছে বিদ্যুৎ


521 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এমপি জগলুল হায়দারের উদ্যোগ, শ্যামনগরে রাজা প্রতাপাদ্যিত্যের রাজধানী ধুমঘাটে যাচ্ছে বিদ্যুৎ
জুলাই ১১, ২০১৫ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

এস কে সিরাজ, শ্যামনগর ॥
পাবলিক সার্ভিস ইনোভেশনের আওতায় সরকারের বিদ্যুৎ সেবা জনগণের দোরগোড়ায় পৌছান কার্যক্রমের অংশ হিসেবে আলোর মুখ দেখতে যাচ্ছে রাজা প্রতাপাদ্যিত্যের রাজধানী শ্যামনগর উপজেলার ধুমঘাট বাসী। প্রধানমন্ত্রীর নির্দেশে ও সাতক্ষীরা-৪ আসনের এমপি এস,এম, জগলুল হায়দারের উদ্যোগে জেলা প্রশাসকের সহযোগিতায় শ্যামনগর উপজেলা প্রশাসন বাস্তবায়ন করতে যাচ্ছে ধুমঘাট সোলার ভিলেজ প্রকল্প।
দেশের সর্বদক্ষিণ পশ্চিমের উপকূলীয় উপজেলা শ্যামনগর। সুন্দরবন ঘেষা এই উপজেলারটি আয়তনের দিক থেকে  দেশের সর্ব বৃহৎ।  বিভিন্ন শ্রেণীপেশার ৪ লাখ মানুষ এখানে বসবাস করে। তবে বিদ্যুৎ সেবা থেকে প্রায় ৯৫ শতাংশ মানুষ বঞ্চিত। ঐতিহাসিক নানান নিদর্শন সহ ইতিহাস সমৃদ্ধ এ উপজেলা। এর মধ্যে রাজা প্রতাপাদ্যিত্যের রাজধানী ধুমঘাট বিশেষ ভাবে উল্লেখযোগ্য। কালের বিবর্তনে প্রতাপাদ্যিত্যের রাজ্য আজ আর নেই। তবে রাজাহীন রাজধানী ধুমঘাট গ্রামটি রয়ে গেছে  আজও।
শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সায়েদ মোঃ মনজুর আলম ভয়েস অব সাতক্ষীরা ডটকমকে জানান, সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দারের প্রচেষ্টায় ধুমঘাট পল্লীর ১১০টি পরিবারের মধ্যে ৩০ ওয়ার্ট ক্ষমতা সম্পন্ন ১১০টি সোলার প্যানেল সরবরাহ করা হচ্ছে । যার ওয়ারিং এর কাজ প্রায় শেষ পর্যায় । ্এই সোলামপ্যানের থেকে প্রতিটি পরিবার ৩টি মিনি টিউব লাইট, ১টি ফ্যান এবং মোবাইল ফোন চার্জা করার সুবিধা পাবেন। তিনি আরো জানান, সংসদ সদস্য আগামী ঈদুল ফিতরের পূর্বেই ধুমঘাট সোলার ভিলেজ এর শুভ উদ্বোধন করবেন। দীর্ঘদিন পর সৌর বিদ্যুৎ হলেও রাজা প্রতাপাদ্যিত্যের রাজধানী ধুমঘাট পল্লীতে দেখা যাবে আলোর ঝলকানি। বিদ্যুৎ আসছে, আলো জলবে এই খবরে এলাকাবাসীর মধ্যে বইছে আনন্দের জোয়ার।