এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ


302 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ
নভেম্বর ৩০, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১ ফেব্রুয়ারি। আট সাধারণ বোর্ডের এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি পরীক্ষা একযোগে শুরু হচ্ছে।

রবিবার নিজস্ব ওয়েবসাইটে (www.moedu.gov.bd) পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এই প্রথমবারের মতো আগে এমসিকিউ (বহুনির্বাচনী) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে।
অভিযোগ আছে, কয়েক বছর ধরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার শুরুতে কিছু অসাধু শিক্ষক বহুনির্বাচনী প্রশ্ন নিয়ে সমাধান করে রাখত। রচনামূলক পরীক্ষার পর ওই শিক্ষকরা পরীক্ষার্থীদের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর বলে দিত। এ অবস্থা নিরসনে সরকার আগে এমসিকিউ পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা পর্যন্ত ও বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সময়সূচি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সময়সূচিতে আগামী ৯ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১০ থেকে ১৪ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে (ভোকেশনাল) বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) বিষয়ের ও দাখিল (ভোকেশনাল) বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিলের সময়সূচি এখনো প্রকাশ করেনি।

সময়সূচি: https://drive.google.com/file/d/0B9ksDS8SM123YkxYTExlbGxnX2M/view?pli=1