এ শুধু খেলার দিন


72 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এ শুধু খেলার দিন
অক্টোবর ২৪, ২০২১ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

জ্যোতিষশাস্ত্রে চাঁদ-সূর্যের আজ কাছাকাছি আসার উল্লেখ নেই, ক্যালেন্ডারেও বিশেষ কিছু লেখা নেই- শুধুই ‘সানডে’। কিন্তু এই রবিবাসরীয়তেই যে আজ জলসা বসছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। ক্রিকেট থেকে ফুটবল, দুবাই থেকে ম্যানচেস্টার, সাকিব থেকে রোনালদো- মিশে যাচ্ছে এক অনন্য সৌন্দর্যে। একের পর এক সব মায়াবী ম্যাচের এমন টান- উপেক্ষা করে কার সাধ্যি। তাই হাতের স্মার্টফোনে কত পার্সেন্ট চার্জ আছে দেখে নিতে পারেন একবার। প্রয়োজনে হাতের কাছে চার্জারটাও রেখে দিতে পারেন। কেননা আজ বিকেল ৪টা থেকে রাত ৩টা অবধি ননস্টপ স্পোর্টস কার্নিভাল। টেলিভিশনে যার বেশ কিছু শো হয়তো দেখা যাবে না, তাই স্মার্টফোনই হতে পারে ক্রীড়াপ্রেমীদের চোখের মণি। এমন দিন বছরে খুব বেশি আসে না, শেষ কবে এসেছিল- স্মৃতি হাতড়ে বয়স্করাও বলতে পারবেন না। আবার কবে আসবে, তারও কোনো গ্যারান্টি নেই। দুপুরে বাংলাদেশ-শ্রীলঙ্কা, তারপর ভারত-পাকিস্তান। কোহলিদের ম্যাচ দেখতে দেখতেই ন্যু ক্যাম্পে এল ক্ল্যাসিকো, সাড়ে ৯টা থেকে আবার রোনালদো বনাম সালাহ। শেষ হতে না হতেই শুরু হবে মেসিদের খেলা। ওদিকে ইন্টার মিলান আর জুভেন্তাস তো রয়েছেই। লন্ডনের ট্যাবলয়েডগুলো বলছে ‘সুপার সানডে’, কেউ কেউ লিখছে- এটা ‘বিশ্ব ক্রীড়া দিবস’। আসলেই তো এ যে শুধুই খেলার দিন, এ লগ্নও খেলা দেখার…।


টি-টোয়েন্টি বিশ্বকাপ

সুপার সানডেতে টিভি সেটের সামনে প্রথম সবার চোখ যাবে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের দিকে। বিকেল ৪টায় শারজায় লঙ্কানদের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচের রেশ কাটতে কাটতেই শুরু হয়ে যাবে এবারের টি২০ বিশ্বকাপে সবচেয়ে হাইভোল্টেজ লড়াই। দুবাইয়ে রাত ৮টায় মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। সারা বছর রাজনীতিতে নিয়ে সীমান্তে উত্তেজনা থাকা দুই দেশের লড়াইয়ে আজ বুঁদ হয়ে থাকবে পুরো ক্রিকেট দুনিয়া।

এল ক্ল্যাসিকো

২০১৮ বিশ্বকাপে পর ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্তাসে চলে যাওয়ার পর রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার মধ্যকার এল ক্ল্যাসিকো লড়াই নিয়ে আকর্ষণ কিছুটা কমে যায়। তবুও লিওনেল মেসি থাকায় পুরো ফুটবল দুনিয়ার চোখ ছিল স্পেনের দুই জায়ান্টের লড়াইয়ের দিকে। কিন্তু চলতি মৌসুমে মেসি বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইতে চলে যান। আর্জেন্টাইন সুপারস্টার ন্যু ক্যাম্প ছাড়ার পর এই প্রথম এল ক্ল্যাসিকো হচ্ছে। বাংলাদেশ সময় রাত সোয়া ৮টায় স্প্যানিশ লা লিগায় ন্যু ক্যাম্পে রিয়ালকে আতিথ্য দেবে বার্সেলোনা। মেসিবিহীন এল ক্ল্যাসিকোতে চাপে থাকবে বার্সেলোনায়ই। লা লিগায় সর্বশেষ ম্যাচে পিছিয়ে পড়েও ভ্যালেন্সিয়ার বিপক্ষে জয় এবং চ্যাম্পিয়ন্স লিগে মাস্ট উইন ম্যাচে ডায়নামো কিয়েভের বিপক্ষে জয়ে কিছুটা আত্মবিশ্বাসী রোনাল্ড কোম্যানের দল। তবে ৮ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে থাকা বার্সার জন্য আজকের এল ক্ল্যাসিকোটি খুবই গুরুত্বপূর্ণ। রিয়ালের কাছে হারলে শিরোপা রেসে আরও পিছিয়ে পড়বে কাতালানরা। গত মৌসুমে বার্সেলোনার মাঠে ৩-১ গোলে জিতেছিল লস ব্লাঙ্কোসরা। সেই ম্যাচে গোল করা ফেদে ভালভার্দে এল ক্ল্যাসিকো নিয়ে বেশ নার্ভাস, ‘আমি কিছুটা নার্ভাস। তবে এ ধরনের ম্যাচ খেলার সুযোগ পেয়ে রোমাঞ্চিত ও গর্বিত।’ সাম্প্রতিক সময়ে রিয়ালের সঙ্গে পেরে না উঠছে না বার্সেলোনা। গত মৌসুমে দুই ক্ল্যাসিকোতে হেরেছিল তারা। যে কারণে চাপটা বেশি এবার কোম্যানের ওপর। তবে রিয়ালের বিপক্ষে ম্যাচ নিয়ে কোনো ভয় নেই তার, ‘আমরা সর্বশেষ দুই ম্যাচে জিতেছি, তাই আমাদের আত্মবিশ্বাসও অনেক বেশি। রিয়ালের বিপক্ষে ম্যাচ নিয়ে আমরা রোমাঞ্চিত। আমি আশা করি, গ্যালারি পরিপূর্ণ হবে এবং আমাদের সাপোর্ট দেবেন সমর্থকরা। ঘরের মাঠে ম্যাচ, আর আমরা জানি আমাদের কী করতে হবে। তাই আমি কোনো ভয় পাচ্ছি না।’

রোনালদো বনাম সালাহ

ওল্ড ট্র্যাফোর্ডে মহারণ। ইংলিশ প্রিমিয়ার লিগে রাত সাড়ে ৯টায় লিভারপুলকে আতিথ্য দেবে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগে দু’দলের লড়াই ছাপিয়ে সবার দৃষ্টি থাকবে ম্যানইউর ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিভারপুলের মোহামেদ সালাহর দিকে। সময়ের অন্যতম সেরা দুই ফুটবলারের লড়াই নিয়ে উন্মাদনা বইছে ম্যানচেস্টারে। মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ বর্তমানে দারুণ ফর্মে আছেন। ম্যানচেস্টার সিটি ও ওয়াটফোর্ডের বিপক্ষে তার চোখ ধাঁধানো গোলে নজর কেড়েছে সবার। তবে রোনালদো এখনও তার সেরাটা মেলে ধরতে পারেননি লিগে। সর্বশেষ তিন ম্যাচে জয়হীন থাকা ম্যানইউ দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে পিছিয়ে চার পয়েন্টে। ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিভারপুল। ছয় নম্বরে থাকা ইউনাইটেডের পয়েন্ট ১৪। তবে আজ হাইভোল্টেজ ম্যাচে ম্যানইউ তাকিয়ে রোনালদোর দিকে। অতীতে বড় ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছেন সিআর সেভেন। লিগে এখন পর্যন্ত অপরাজিত থাকা লিভারপুলকে টেনে নিচ্ছেন সালাহ। চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচে ১২ গোল করেছেন সালাহ। গত আগস্টে জুভেন্তাস থেকে ম্যানইউতে যোগ দেওয়া রোনালদো ৮ ম্যাচে করেছেন ছয় গোল।

ফ্রেঞ্চ ক্ল্যাসিকোতে মেসি

স্পেনে এল ক্ল্যাসিকোতে না থাকলেও রোববার ফ্রেঞ্চ ক্ল্যাসিকোতে ঠিকই থাকছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় মার্শেইয়ের মুখোমুখি হবে প্যারিস সেইন্ট জার্মেই। ‘লে ক্ল্যাসিকো’খ্যাত এ ম্যাচে আর্জেন্টাইন ফ্লেভার দেখছেন ফুটবলবোদ্ধারা। কারণ পিএসজির সুপারস্টার মেসিকে থামানোর জন্য পরিকল্পনা সাজাচ্ছেন মার্শেইয়ের আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি। সুপার সানডেতে ফ্রান্স ফুটবলে সবচেয়ে বড় ম্যাচে পিএসজির ডাগআউটে থাকবেন আরেক আর্জেন্টাইন মরিসিও পচেত্তিনো।