ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র গড়ার অঙ্গীকার বাইডেনের


116 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র গড়ার অঙ্গীকার বাইডেনের
নভেম্বর ৮, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সকল বিভেদ ভুলে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র গড়ার অঙ্গীকার করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শনিবার রাতে ডেলাওয়্যার অঙ্গরাজ্য থেকে দেওয়া বিজয় ভাষণে তিনি এ অঙ্গীকার করেন।

ভাষণে তিনি ডেমোক্র্যাট, রিপাবলিকান সবাইকে শত্রুতা ভুলে সহযোগিতার সম্পর্ক তৈরির আহ্বান জানান। খবর বিবিসির

জো বাইডেন বলেন, আমি এমন একজন রাষ্ট্রপতি হওয়ার অঙ্গীকার করছি যিনি বিভাজন না করে জাতিকে ঐক্যবদ্ধ করতে চান। যিনি লাল ও নীল রাজ্য দেখেন না, কেবল মার্কিন যুক্তরাষ্ট্রকে দেখেন।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময় যে ধরনের বিভেদ ও তিক্ততা তৈরি হয়েছে সেদিকে দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আমরা কি হতে চাই সে নিয়ে জোরালো সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। আমরা যদি একে অপরকে সহযোগিতা না করার সিদ্ধান্ত নিতে পারি, তাহলে সহযোগিতা করার সিদ্ধান্তও নিতে পারি।

দেশটিতে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গদের মৃত্যুকে ঘিরে সহিংস আন্দোলন, করোনাভাইরাসে বিশ্বের সবচাইতে বেশি সংক্রমণ ও মৃত্যুর অভিজ্ঞতা না ভুলে নতুন সমাজ গড়তে সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে বলেন তিনি।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি প্রতিরোধে নেতৃত্ব দিতে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞানীদের সমন্বয়ে একটি দল গঠন করার ঘোষণা দেন বাইডেন।

৭৭ বছর বয়সী নবনির্বাচিত এই প্রেসিডেন্ট বলেন, করোনা মহামারির মধ্যে যারা স্বেচ্ছাসেবীর কাজ করেছেন এবং যেসব কর্মকর্তা নির্বাচনী দায়িত্ব পালন করেছেন-তারা জাতির পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ পাওয়ার দাবিদার।

জলবায়ু পরিবর্তন মোকাবিলার ওপরও গুরুত্ব দেন তিনি।

বাইডেন তার ভোটার, প্রচারণা ক্যাম্পের কর্মী, নির্বাচনে নানা ধরনের কাজে যারা অংশ নিয়েছেন, নিজের পরিবার, বন্ধু ও সহকর্মীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, আজকের এই মুহূর্তটিকে সম্ভব করার জন্য আমার প্রচার টিম এবং সব স্বেচ্ছাসেবীকে অনেক কিছু করতে হয়েছে। তাদের কাছে আমি ঋণী।

দেশটির কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীকে বিশেষ ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আপনারা যেভাবে আমার সঙ্গে ছিলেন, সেভাবেই আমিও আপনাদের পাশেই থাকবো।