ঐতিহাসিক পার্বত্য চুক্তির ১৮ বছর


265 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঐতিহাসিক পার্বত্য চুক্তির ১৮ বছর
ডিসেম্বর ২, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
আজ ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির ১৮ বছর পূর্তি। ১৯৭২ সালের ১৫ ফেব্রুয়ারি পাহাড়ি জনগণের অধিকার আদায়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) নেতৃত্বে পাহাড়ে সশস্ত্র আন্দোলন শুরু হয়। প্রায় দুই দশকের বেশি সময় ধরে রক্তস্নাতের পর ১৯৯৭ সালের এই দিনে সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয় জেএসএসের।

বহুল আলোচিত ওই চুক্তিতে সরকারের পক্ষে তৎকালীন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির আহ্বায়ক আবুল হাসনাত আবদুল্লাহ এবং পার্বত্য চট্টগ্রামের অধিবাসীদের পক্ষে স্বাক্ষর করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও বর্তমান আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

চুক্তি স্বাক্ষরের পর ১০ ফেব্রুয়ারি খাগড়াছড়ি স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠনিকভাবে অস্ত্র সমর্পণ করেন সন্তু লারমা। আর খাগড়াছড়ি স্টেডিয়ামসহ চারটি স্থানে অস্ত্র সমর্পণ করেন শান্তি বাহিনীর এক হাজার ৯৬৮ জন সদস্য। পাহাড়ে আসে শান্তির বারতা। শুরু হয় চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া।

কিন্তু ১৮ বছর পেরিয়ে গেলেও চুক্তির বহু ধারা আজও বাস্তবায়িত হয়নি বলে অভিযোগ জনসংহতি সমিতির। তবে সরকারের পক্ষ থেকে বরাবরই দাবি করা হয়, প্রতিশ্রুত চুক্তির অধিকাংশই বাস্তবায়িত হয়েছে। আর ভূমি সমস্যাসহ বাকি যে সামান্য অংশ অবাস্তবায়িত রয়েছে, তা বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে।।—সুত্র-বাংলাদেশ প্রতিদিন।