কক্সবাজার থেকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু


132 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কক্সবাজার থেকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
অক্টোবর ৬, ২০২২ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

চলতি মৌসুমে প্রথমবারের মতো কক্সবাজার-সেন্টমার্টিন নৌ রুটে সীমিত পরিসরে শুরু হয়েছে পর্যটকবাহী জাহাজ চলাচল।

বৃহস্পতিবার সকাল সোয়া ৭টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিওটিএ-এর ঘাট থেকে কর্ণফুলী এক্সপ্রেস নামের একটি জাহাজ ৭৫০ জন যাত্রী নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রা করে।

বিষয়টি নিশ্চিত করে কর্ণফুলী এক্সপ্রেস কক্সবাজারের ব্যবস্থাপক হোসাইনুল ইসলাম বাহাদুর সমকালকে জানান, প্রথমদিন কর্ণফুলী এক্সপ্রেস জাহাজ ৭৫০ জন যাত্রী নিয়ে সেন্টমার্টিন রওনা দিয়েছে। এর মাধ্যমে এবারের পর্যটন মৌসুমে প্রথমবারের মতো কোনো জাহাজ সেন্টমার্টিন গেল।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে যাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হচ্ছে। জাহাজে রয়েছে ট্যুরিস্ট পুলিশের একটি টিম। সবকিছু ঠিক থাকলে দুপুর সাড়ে ১২টার দিকে জাহাজটি সেন্টমার্টিন পৌঁছাবে।

জাহাজ মালিকদের সংগঠন সি ক্রুজ অপারেটর অ্যাসোসিয়েশনের (স্কোয়াব) সভাপতি তোফায়েল আহমদ বলেন, মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষের কারণে টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চালু করা যাচ্ছে না। তবে বিকল্প উপায় হিসেবে কক্সবাজার এবং চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন রুটে জাহাজ চালুর সিদ্ধান্ত নিয়েছি।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.আবু সুফিয়ান বলেন, নাব্য সংকটের কারণে আপাতত টেকনাফ থেকে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। কক্সবাজার থেকে সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেস পরীক্ষামূলক চলাচল করবে। পর্যায়ক্রমে অবস্থা বুঝে আবেদন করা জাহাজগুলোকেও অনুমতি দেওয়া হবে।

১ অক্টোবর কক্সবাজার পর্যটন মেলার অনুষ্ঠানে এসে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন আনুষ্ঠানিকভাবে টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে জাহাজ চলাচল বন্ধের নির্দেশ দেন।

পর্যটকবাহী জাহাজে নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়ে কক্সবাজার টুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান বলেন, পরীক্ষামূলকভাবে কক্সবাজার থেকে একটি জাহাজ চালু করা হয়েছে। প্রশাসনের সিদ্ধান্তে ক্রমে টেকনাফ থেকে নতুন করে আরও কয়েকটি জাহাজ চলাচল শুরু হতে পারে।

সংশ্লিষ্টরা জানান, দেশে পর্যটন মৌসুম, বিশেষ করে সেন্টমার্টিনে পর্যটকদের যাতায়াত শুরু হয় ১ অক্টোবর থেকে, চলে মার্চ পর্যন্ত। টেকনাফ থেকে সাতটি জাহাজ ও ৩০টির বেশি ট্রলারে প্রতিদিন সেন্টমার্টিন যাওয়া-আসা করেন ৫-১০ হাজার পর্যটক। এগুলো সবই অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।