কথাশিল্পী রশীদ হায়দার আর নেই


104 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কথাশিল্পী রশীদ হায়দার আর নেই
অক্টোবর ১৩, ২০২০ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

কথাশিল্পী ও নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক রশীদ হায়দার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মঙ্গলবার সকালে রাজধানীতে ছোট মেয়ে শাওন্তি হায়দারের বাসায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক শাওন্তির স্বামী ইশতিয়াক আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার জোহরের নামাজের পর জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

রশীদ হায়দার বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন জানিয়ে ইশতিয়াক আজাদ বলেন, গত ফেব্রুয়ারি মাসে স্ট্রোক করার পর থেকে আর হাঁটাচলা করতে পারতেন না তিনি।

উল্লেখ্য, রশীদ হায়দার ১৯৪১ সালের ১৫ জুলাই পাবনার দোহারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম শেখ ফয়সাল আবদুর রশীদ মোহাম্মদ জিয়াউদ্দীন হায়দার, ডাকনাম দুলাল। ১৯৬১ সালে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তখনকার জনপ্রিয় সিনে ম্যাগাজিন চিত্রালীতে কাজ শুরু করেন রশীদ হায়দার। ১৯৬৪ সালে চিত্রালীর পাশাপাশি তিনি পাকিস্তান রাইটার্স গিল্ড এর মুখপত্র পরিক্রম পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে বাংলা একাডেমিতে চাকরি নেন রশীদ হায়দার। ১৯৯৯ সালে বাংলা একাডেমির পরিচালক হিসেবে তিনি অবসরে যান। পরে নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

রশীদ হায়দার কথাশিল্পী হিসেবে মঞ্চে অভিনয়ও করেছেন। ১৯৬৪ সালে মুনীর চৌধুরীর পরিচালনায় তিনি অভিনয় করেন ‘ভ্রান্তিবিলাস’ নাটকের ‘কিংকর’ চরিত্রে।

রশীদ হায়দার ও আনিসা আখতার দম্পতির দুই মেয়ে। বড় মেয়ে হেমন্তী হায়দার হেমা। আর ছোট মেয়ে শাওন্তী হায়দার ক্ষমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।