কপিলমুনিতে ধানে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত


483 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কপিলমুনিতে ধানে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত
অক্টোবর ২০, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার, কপিলমুনি :
কপিলমুনি এলাকায় চলতি মৌসুমে ধানে পোকার আক্রমনে ধান ক্ষেতে যেন সেই স্বর্ণালী হাসি নেই, হাসি নেই এঅঞ্চলের অসহায় কৃষকের মুখে। কৃষক কূলের মাথায় যেন তাই হাত উঠেছে।

জানাযায়, কপিলমুনি সহ বিস্তৃর্ণ এলাকায় ধানের পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। ধানের শীষ বের হওয়ার পূর্ব মুহূর্তে এই পোকার অক্রমনে মাঠের পর মাঠ ধানের ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। বিভিন্ন প্রকার বালাই নাশক প্রয়োগ করেও ভাল ফল পাচ্ছে না কৃষক। কপিলমুনির কাজিমুছা গ্রামের লুৎফর শেখ এ প্রতিবেদককে বলেন ধানের পাতায় পোকা লাগায় কয়েকটি ওষুধ দিয়েছি কিন্তু কোন কাজ হচ্ছে না। কৃষক তৃপ্তি সেন বলেন, এনজিও থেকে লোন নিয়ে ধান চাষ করেছি কিন্তু সে ধান গাছ সব পোকায় খেয়ে যাচ্ছে।
কপিলমুনি ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুণ কুমার পাল জানান, কারটপ ও ক্লোরিপাইরিফস জাতীয় কীটনাশক সঠিক মাত্রায় প্রয়োগ করতে হবে। কৃষকরা জানান, এই পাতা মোড়ানো পোকার আক্রমনে অধিকাংশ ক্ষেতের ধান নষ্ট হওয়ায় গমের মৌসুমে বেশী পরিমান গমের বীজ বিতরণ করলে সাধারণ কৃষকরা কিছুটা হলেও ক্ষতি পুশিয়ে নিতে পারতো। এদিকে  কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী আলোর ফাঁদ ডাল পোতাসহ বিভিন্ন পথ অনুসরণ করে চললেও কাজে আসছে না। ফলে কৃষকরা রয়েছেন চরম হতাশার মধ্যে।