কপিলমুনিতে ৪ দিনের টানা বৃষ্টিতে চিংড়ি ঘের, পুকুর ও জলাশয় ভেসে গেছে


131 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কপিলমুনিতে ৪ দিনের টানা বৃষ্টিতে চিংড়ি ঘের, পুকুর ও জলাশয় ভেসে গেছে
সেপ্টেম্বর ২২, ২০২১ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার, কপিলমুনি ::

শরৎ কালের শুরুতে অতিবর্ষণে কপিলমুনি এলাকায় নদ-নদীতে জোয়ারে পানি বৃদ্ধিসহ কয়েক দিনের টানা ভারী ও মাঝারি ধরনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে শত শত চিংড়ি ঘের, পুকুর, জলাশয়ের মাছ ও চিংড়ি ভেসে গেছে। তলিয়ে গেছে ক্ষেতের ফসল। অনেক এলাকার কাঁচা বাড়ি-ঘর ধ্বসে পড়েছে। সব মিলিয়ে গত ৪ দিনের কয়েক দিনের টানা বৃষ্টিতে কপিলমুনি লতা ও হরিঢালীতে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। এতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক সহ স্বল্প ও নি¤œ আয়ের মানুষ।
উপজেলার বিভিন্ন স্থানের চিংড়ি ঘের মালিক ও কৃষকরা জানান, নিম্নচাপের কারনে কয়েকদিনের বৃষ্টিপাতে মিষ্টি পানির পুকুর, জলাশয়, বীজ তলা, ফসলের ক্ষেত ও হাজার-হজার বিঘার লবণ পানির চিংড়ি ঘের প্লাবিত হয়ে মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। বিভিন্ন নদীতে নাব্যতা হ্রাসের দরুণ নিম্নাঞ্চল প্লাবিত হয়ে কোথায়ও কোথায়ও জলবদ্ধতা দেখা দিয়েছে। প্রায় গ্রামে কাচা ঘর বাড়ি ধ্বসে পড়েছে, তবে হতাহতের তেমন কোন খবর পাওয়া যায় নি। অনেকের বাড়ি-ঘরের মধ্যে পানি উঠে গেছে, উঠানে হাঁটু পানি ফলে পানি মধ্যে পরিবার পরিজন নিয়ে বসবাস করা কঠিন হয়ে যাচ্ছে।
কপিলমুনির মৎস্য ঘের ব্যবসায়ী পরিমল দাশ বলেন, ‘গত কয়েকদিন এতো পরিমান বৃষ্টি হয়েছে যে, আমার ঘেরটি তলিয়ে যায়। এতে রুই, মৃগি, ভেটকি, মনোসেক্্র মাছ বেরিয়ে গেছে। অতিবৃষ্টির ফলের ব্যাপক ক্ষতির সম্মুক্ষিণ হয়েছি।’

#