কপিলমুনি বাজারটি পেরিফেরীর বেড়াজালে আবদ্ধ : ভোগান্তিতে ব্যবসায়ীরা


303 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কপিলমুনি বাজারটি পেরিফেরীর বেড়াজালে আবদ্ধ : ভোগান্তিতে ব্যবসায়ীরা
অক্টোবর ২৫, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার, কপিলমুনি (খুলনা) ঃ
পেরীফেরী অন্তর্ভুক্তি করণের ফলে কপিলমুনি (বিনোদগঞ্জ) বাজারটির উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে, পেরীফেরীর বেড়াজালে বাজারটির সিংহ ভাগ দোকানপাট ও জায়গা আবদ্ধ থাকায় সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে এখানকার ব্যবসায়ীরা।
তথ্যানুসন্ধানে জানাযায়, দক্ষিণ খুলনার অন্যতম দানবীর স্বর্গীয় বিনোদ বিহারী সাধু ১৩৩৯ সালে কপিলমুনি (বিনোদগঞ্জ) বাজার টি স্থাপন করেন। সে সময় মহান এই দানবীর নিজের অর্থ ব্যয় করে দোকান নির্মাণ করে ব্যবসায়ীদের কাছে তা হস্তান্তর করেন। রায় সাহেবের উৎকর্স সমিতিতে সে সময় ব্যবসায়ীরা দোকান ঘরের ভাড়া প্রদান করতেন। এরপর ১৯৮২ সালে প্রজ্ঞাপনে কপিলমুনি হাট-বাজার পেরীফেরী ভুক্ত করা হয়েছে মর্মে স্থানীয় ভূমি অফিস জানায়। সেই থেকে এ বাজারের ব্যবসায়ীরা তাদের দোকান ঘরের ভাড়া দিতে পারছেন না। এক দিকে শতাধিক বছরের পুরানো জরাজির্ণ টিন সেটের কাঠের ঘরে ব্যবসায়ীরা তাদের ব্যবসা চালিয়ে আসচেন, অন্যদিকে আধুনিক দোকানপাট না থাকায় বাজারের শ্রীবৃদ্ধি হচ্ছে না।
ব্যবসায়ীরা জানান, টিন সেটের খুপুড় দোকান ঘরে যুগযুগ ধরে ব্যবসা পরিচালনা করে যখন দোকান সংস্কারের প্রয়োজন হয় আর তখনই বাধে বিপত্তি, স্থানীয় ভূমি অফিসের পক্ষ থেকে ¯্রফে জানিয়ে দেওয়া হয় ঘর সংস্কার করা যাবে না, কারণ এই সম্পত্তি পেরীফেরীর অন্তর্ভুক্ত।
সরেজমিনে দেখাযায়, বৃষ্টির সময় বাজারের অর্ধেকাংশ তলিয়ে যায়। রোদ বৃষ্টি ঝড় আর মরা কপোতাক্ষের পানির কাছে যখন পুরাতন ওই জীর্ণঘর গুলি অসহায় আর তখন পেরীফেরী নামক বেড়াজালের কাছে ব্যবসায়ীরাও বড়ই নিরুপায়। দোকান ভেঙ্গে তছনছ হয়ে গেলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ক্্রমেই ঘর সংস্করের অনুমতি দেন না। ফলে মরার উপর খাড়ার ঘায়ের মত পরি¯ি’িতর মোকাবিলা করতে হয় এখানকার ব্যবসায়ীদের। গুঞ্জন রয়েছে, যদিও দু’ একটি ঘর সংস্কার ও পুণঃনির্মাণ করা হয়েছে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দেনদরবার করে।
ব্যবসায়ীদের ক্ষোভ, দেশ স্বাধীনের পর থেকে আজ পর্যন্ত বেশ কয়েক বার  সরকার  পরিবর্তন হয়েছে ্সরকারের মন্ত্রী, সাংসদ ও সংশ্লিষ্ট প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্তারা সরেজমিনে এসে খোজখবর নিয়ে আশ্বাস দিয়ে গেলেও অবহেলিত প্রচীন  জনপদে অবস্থিত কপিলমুনি (বিনোদগঞ্জ) বাজারটির পেরিফেরী অবমুক্ত সহ উন্নয়নে অদ্যবধি কেউ এগিয়ে আসেন নি।