কপিলমুনি সংবাদ ॥ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালিত


356 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কপিলমুনি সংবাদ ॥ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালিত
মার্চ ২৫, ২০১৭ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কপিলমুনি প্রতিনিধি ::
সারা দেশের ন্যায় কপিলমুনিতেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শনিবার গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কপিলমুনির বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পৃথক পৃথক ভাবে আলোচনা সভা ও কর্মসূচি পালন করেছে।
২৫ মার্চ গণহত্যা দিবস পালন কমিটির উদ্যোগে সন্ধ্যায় কপিলমুনির বধ্যভূমিতে (ফুলতলা) শহীদদের স্মরণে ৪৭টি মোমবাতি প্রজ্জলন করা হয়। মোমবাতি প্রজ্জলনের উদ্বোধন করেন খুলনা আসনের সাংসদ এড. শেখ মোঃ নূরুল হক। এরপর মুক্তিযোদ্ধা কার্যালয় চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে কপিলমুনি কলেজ, সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড কলেজ ও মেহেরুন্নেছা উচ্চ বালিকা বিদ্যালয়ে গণহত্যা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কপিলমুনিতে এবার বসছে না ঐতিহ্যবাহী বারুণী মেলা
পলাশ কর্মকার, কপিলমুনি ::
কপিলমুনিতে ৪‘শ বছরের ঐতিহ্যবাহী মহা বরুণী মেলা এবার বসছে না, তবে ¯œান অনুষ্ঠিত হচ্ছে। কোন এক চৈত্র মাসের মধুকৃৃষ্ণা ত্রয়োদশীতে মহামুনি কপিলদেব কপিলমুনির কপোতাক্ষ ঘাটে সাধনায় মা গঙ্গার সাক্ষাৎ পেয়ে সিদ্ধি লাভ করেন। এ কারণে তাঁর সিদ্ধিলাভের দিনটিকে স্মরণ রাখতে ও নিজেকে পাপ মুক্ত করতে ধর্মপ্রাণ হিন্দু ভক্তরা কপোতাক্ষ নদের তীরবর্তী কপিলমুনির কালীবাড়ী ঘাটে গঙ্গা ¯œান বা বারুণী ¯œান উৎসব পালন করে আসছেন। গতকাল বেলা সাড়ে ৩ টা থেকে ¯œান শুরু হয়েছে, আর শেষ হবে আজ রোববার দুপুর ১২ টায়।
জানাযায়, প্রতিবারের ন্যায় এবারও উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে ¯œান অনুষ্ঠিত হচ্ছে। প্রবাদ আছে, মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে গঙ্গার জল এই স্থানে প্রবাহিত হয়। বরুণ জলের দেবতা, বরুণের স্ত্রী বারুণী, বারুণী আর এক নাম গঙ্গা। তাই বারুণী ¯œান মানেই গঙ্গা ¯œান। প্রাচীন কালের এ ঐতিহ্য সমুন্নত রাখতে প্রতি বছরের ন্যায় আয়োজক কমিটি এবারও মহা বারুণীর পূণ্য¯œানের অয়োজন করেছেন। প্রতি বছর বৃহৎ আয়োজনে ¯œানের মধ্য দিয়ে মেলা শুরু হলেও এবার সেটা হচ্ছে না। তবে জাগ্রত পীর জাফর আউলিয়া মাজার সংলগ্ন মাঠে বসেছে ¯œান উপলক্ষ্যে সকল দোকান পাট।
কপিলমুনি কালী মন্দিরের সিনিয়র সহ-সভাপতি শ্রী চম্পক কুমার পাল বলেন, ‘কালী বাড়ী ঘাটে প্রতি বছরের মতো এবারও ¯œানের আয়োজন করা হয়েছে, শ্বতঃস্ফুর্তভাবে ভক্তরা ¯œানে অংশ নিবেন।   শুষ্ঠুভাবে ¯œান কার্য সম্পন্ন করার জন্য সকলের সহযোগীতা চাই’।