কফির ৫টি মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া!


384 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কফির ৫টি মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া!
অক্টোবর ৪, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
উদ্দীপক পানীয় হিসেবে কফি খুব জনপ্রিয়। কফিতে থাকা ক্যাফেইন আমাদের স্নায়ুকে উদ্দীপ্ত করে কর্মক্ষমতা বাড়ায়। প্রতিদিন নির্দিষ্ট পরিমান কফি পান স্বাস্থ্যের কোন ক্ষতি করে না, বরং উপকারি।

কিন্তু যখন কফিপান নেশায় পরিণত হয় এবং ওটা ছাড়া একটা দিন কাটানো কঠিন হয়ে দাঁড়ায় তখন আপনার জানা উচিত অতিরিক্ত কফি পানের কিছু ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাহলে জেনে নিন কফির কিছু ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে:

১। প্রতিদিন সকালে খালি পেটে কফি পান করলে পাকস্থলিতে হাইড্রোক্লোরিক এসিড উৎপন্ন হতে পারে। হাইড্রোক্লোরিক এসিড খাদ্য পরিপাকে ব্যবহৃত হয়। পাকস্থলিতে প্রচুর পরিমানে হাইড্রোক্লোরিক এসিড উৎপন্ন হলে খাদ্যের আমিষ উপাদান ভাঙতে সমস্যা হয়। বদহজম সহ নানা ধরণের পেটের অসুখ হতে পারে।

২। কফির বীজে থাকে ক্যাফেইন ও অন্যান্য অম্লীয় যৌগ যা পাকস্থলির গাত্রে ক্ষত সৃষ্টি করে ফলে আলসার, গ্যাস্ট্রিকের সমস্যা প্রকটভাবে দেখা দিতে পারে।

৩। প্রচুর কফিপানের ফলে আপনার কিডনিতে পড়তে পারে মারাত্মক ক্ষতিকর প্রভাব। ব্যহত হতে পারে কিডনির স্বাভাবিক কার্যক্রম।

৪। উচ্চ তাপমাত্রায় কফির বীজ থেকে কফি প্রক্রিয়াকরণের সময় ক্যান্সারে প্রভাব বিস্তারকারী উপকরণ তৈরি হতে পারে। তাই প্রচুর কফি পানে ক্যান্সারেরও সম্ভবনা আছে।

৫। প্রচুর কফি পানে শরীরে উদ্দীপনা আসে ঠিকই, কিন্তু এটা মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে স্নায়ুতন্ত্রের উপর। স্বাভাবিক উদ্দীপনাও হারিয়ে ফেলতে পারেন একসময় এতে করে।

খাবার ও পানীয় গ্রহণে সচেতন হোন। পরিমিত খাদ্য ও পানীয় গ্রহণ করুন। সুস্থ থাকুন।