করোনাভাইরাসে টিকা পেতে ১৮ মাসের অপেক্ষা


184 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনাভাইরাসে টিকা পেতে ১৮ মাসের অপেক্ষা
ফেব্রুয়ারি ১৩, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের টিকা পেতে এখন থেকে আরও ১৮ মাস অপেক্ষা করতে হবে বলে এক ঘোষণায় জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র মহাপরিচালক টেডরস আদানম গ্যাব্রিয়েনাস বলেন, টিকার জন্য গবেষণা চলছে। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। তবে আমরা বসে নেই। করোনা প্রতিরোধে এখন যেসব চিকিৎসা চলছে তা চলমান থাকবে। খবর সিএনএন ও ফক্স নিউজের

তিনি বলেন, প্রথম ভ্যাকসিনটি (টিকা) পেতে হয়তো ১৮ মাস সময় লাগতে পারে। ইতোমধ্যে যেসব দেশ করোনা ঠেকাতে যেসব চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করছেন তা অনেকাংশে কার্যকরী বলেও জানান তিনি।

এই ভাইরাস প্রতিরোধে বিশ্বের সব দেশকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন টেডরস। বিশেষ করে কমপক্ষে ৩০টি দেশে যেখানে করোনা বিপর্যয় সৃষ্টি করতে পারে সেসব দেশকে আগেই সতর্ক হতে বলেছেন তিনি।

এ দিকে করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশে বুধবার একদিনে রেকর্ড সংখ্যক সর্বোচ্চ ২৪২ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় বুধবার এসব মানুষের মৃত্যু হয় বলে বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

গত ডিসেম্বরে হুবেইয়ের উহান থেকে বিশ্বের ২৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব।

রয়টার্স জানায়, এই ভাইরাসে গত সোমবার হুবেইতে মৃত্যু হয় ১০৩ জনের; আর সেই রেকর্ড ভেঙে বুধবার একদিনেই মৃত্যু হয় ২৪২ জনে। প্রদেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণে মারা গেছেন ১৩১০ জন।

করোনার সংক্রমণে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১৩৫০ এবং এখন পর্যন্ত দেশটিতে সবমিলিয়ে ৬০ হাজারের মতো মানুষের শরীরের এর অস্তিত্ব পাওয়া গেছে।