করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি : ডব্লিউএইচও


147 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি : ডব্লিউএইচও
মার্চ ১২, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়ে বলেছেন, এ ভাইরাসের বিস্তারের ওপর তারা সার্বক্ষণিক নজর রাখছিলেন এবং এ ব্যাপারে ‘ভীতিকর রকমের নিষ্ক্রিয়তা’ দেখে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। খবর বিবিসির

চীন থেকে সূচনা হওয়া এই নতুন করোনাভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণে সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী এ পর্যন্ত পৃথিবীজুড়ে ১ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছে এবং ৪ হাজার ৩শ’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে এ শব্দটি ব্যবহার না করার পর অবশেষে বুধবার গেব্রেইয়েসুস নিশ্চিত করলেন, করোনাভাইরাসের বিস্তার এখন মহামারির রূপ নিয়েছে। তবে তিনি বলেন, বিভিন্ন দেশ এটা দেখাতে পেরেছে যে, এই নতুন করোনাভাইরাসের বিস্তারকে দমন এবং নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস গেব্রেইয়েসুস এবং নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান গেব্রেইয়েসুস সরকারগুলোর প্রতি জরুরি এবং আক্রমণাত্মক পদক্ষেপ নিয়ে এ সংক্রমণের গতিপথ বদলে দেওয়ার আহ্বান জানান।

যখন কোনো ছোঁয়াচে রোগ মানুষ থেকে মানুষে সংক্রমণের মাধ্যমে পৃথিবীর বহু অংশে ছড়িয়ে পড়ে তখনই তাকে বলা হয় প্যানডেমিক বা ‘বিশ্বব্যাপী মহামারি’।

গেব্রেইয়েসুস বলেন, গত দু’সপ্তাহে চীনের বাইরে এই রোগে আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেড়েছে। তবে তার এ ঘোষণায় করোনাইরাসের ব্যাপারে বিভিন্ন দেশের করণীয় সম্পর্কে দেওয়া পরামর্শে কোনো পরিবর্তন আসবে না বলেও উল্লেখ করেন তিনি।