করোনার নতুন ধরন : জরুরি বৈঠকে ডব্লিউএইচও


185 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনার নতুন ধরন : জরুরি বৈঠকে ডব্লিউএইচও
নভেম্বর ২৬, ২০২১ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার প্রেক্ষাপটে জরুরি বৈঠকে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউএইচও’র সদরদপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনটিকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করা হবে কি-না সে বিষয়ে বৈঠকে বিশেষজ্ঞরা সিদ্ধান্ত নেবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বৈঠক শেষে সংস্থাটির পক্ষ থেকে নতুন নির্দেশনা জারি করা হবে। তবে একইসঙ্গে সতর্ক করে ডব্লিউএইচও বলেছে, নতুন এই ধরনটি কতটা সংক্রামক এবং বিদ্যমান টিকা এই ধরনটির বিরুদ্ধে কার্যকর হবে কি-না তা জানতে কয়েক সপ্তাহ লাগতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি এক গবেষণা শেষে করোনাভাইরাসে নতুন একটি ধরন শনাক্ত করার কথা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। তারা বলছেন, ভাইরাসের নতুন ধরনটির বিস্তৃতি ঘটলে দেশটিতে করোনার চতুর্থ ঢেউ দেখা দিতে পারে। তাদের আশঙ্কা, খুব দ্রুত এই ধরনটি বিশ্বজুড়েও ছড়িয়ে পড়তে পারে।

আপাতত বিজ্ঞানীরা নতুন এই ধরনের নাম দিয়েছেন বি.১.১.৫২৯। গত বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে দক্ষিণ আফ্রিকার বায়ো-ইনফরমেটিক্সের অধ্যাপক তুলিও ডি অলিভেরা তিনি বলেন, নতুন ধরনটির স্পাইক প্রোটিনে অস্বাভাবিক মাত্রায় মিউটেশন হচ্ছে, যা তাকে অন্য ধরনগুলোর চেয়ে আলাদা করে তুলেছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফালা ওই ব্রিফিংয়ে বলেন, ‘নতুন এ ধরনের মিউটেশন আমাদের উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে। আমরা আশা করেছিলাম, এ বছরের ডিসেম্বর বা আগামী বছর জানুয়ারি পর্যন্ত করোনার নতুন ঢেউ আমরা ঠেকিয়ে রাখতে পারব। কিন্তু পরিস্থিতি ভিন্ন কথা বলছে।’