করোনার সংক্রমণহীন দিন দেখল দক্ষিণ কোরিয়া


142 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনার সংক্রমণহীন দিন দেখল দক্ষিণ কোরিয়া
এপ্রিল ৩০, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

করোনা নিয়ন্ত্রণে অনেকক্ষেত্রেই সফল দক্ষিণ কোরিয়া। সর্বশেষ, বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর। গত ফেব্রুয়ারির পর এই প্রথম দিন করোনায় সংক্রমণবিহীন দিন পার করলো দেশটি। তবে এদিন বিদেশ থেকে আসা ৪ জনের দেহে বিমানবন্দরেই করোনা শনাক্ত হয়। খবর বিবিসি ও সাউথ চায়না মর্নিং পোস্টের।

সাউথ কোরিয়া সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (কেসিডিসি) দেওয়া তথ্য মতে, দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৬৫ জনে। করোনায় মারা গেছেন এ পর্যন্ত ২৪৭ জন। আর করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৯ হাজার ৫৯ জন।

কেসিডিসি জানায়, বুধবার একদিনে নতুন করে দেশের অভ্যন্তরে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। তবে বিদেশ থেকে আসা চারজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এদিন যে চার জনের শরীরে করোনার জীবাণু পাওয়া যায়, তাদের সবাই বাইরের দেশ থেকে এসেছে এবং তাদের সবাইকে বিমানবন্দরেই শনাক্ত করা হয়। দেশটির মোট আক্রান্তের মধ্যে ১০০৪ জনই বিদেশ থেকে আসা।

অন্যান্য দেশের চেয়ে দক্ষিণ কোরিয়া করোনার বিরুদ্ধে লড়াইয়ে সফল। দেশটির এ সফলতার পেছনে রয়েছে ব্যাপকভাবে পরীক্ষা। শুরুতে বড় আকারে ছড়িয়ে পড়ার পর কয়েক দিনের মধ্যেই দক্ষিণ কোরিয়া ব্যাপকভাবে পরীক্ষা শুরু করে। উপসর্গ না থাকলেও অন্যকে সংক্রমিত করতে পারে, এমন মানুষের পরীক্ষা করা, রোগীদের বিচ্ছিন্ন করে রাখা এবং তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করার মতো কর্মসূচি কঠোরভাবেই নিয়েছিল দেশটি।

করোনার মধ্যেই দেশটি তাদের জাতীয় নির্বাচনের ভোট নিয়েছে। সফলভাবে সম্পন্ন করেছে নির্বাচন, তবে নির্বাচনী আয়োজনের কারণেও করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েনি। দেশটির স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, ১৫ এপ্রিল ভোটের দিন ভোটারদের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক করেছিল কর্তৃপক্ষ। এতেই এতোবড় ডামাডোলেও করোনা সংক্রমণ এড়ানো গেছে।

দেশটির পাবলিক হেলথ পলিসির মহাপরিচালক ইয়ুন তি হু বলেন, ২ কোটি ৯০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তবে এ কারণে কেউ আক্রান্ত হননি। ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনের পর তারা সবাই সুস্থ রয়েছেন।