করোনা রোগীদের চিকিৎসায় এগিয়ে এলো সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন


159 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
করোনা রোগীদের চিকিৎসায় এগিয়ে এলো সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন
জুন ১৩, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

করোনার সংক্রমণের শুরু থেকেই বিপাকে পড়া মানুষের পাশে খাদ্য, ওষধসহ নিত্যপণ্য সামগ্রী দিয়ে আসছিলো সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন। তবে এবার করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সুবিধার্তে ব্যতিক্রমী এক সহায়তা নিয়ে এগিয়ে এসেছে সংগঠনটি। মুমূর্ষ রোগীর জন্য চালু করেছে ‘সাতক্ষীরা অক্সিজেন ফাউন্ডেশন’। এই ফাউন্ডেশনটির হটলাইনে ফোন করলে সম্পূর্ণ বিনামূল্যে অক্সিজেনের সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনের সদস্যরা। পারিবারিক বাঁধা ও জীবনের ঝুঁকি থাকলেও মানবতার ডাকে ছুটছেন এই ফাউন্ডেশনের সদস্যরা। যখন কোন করোনা আক্রান্ত বৃদ্ধ-বৃদ্ধাকে অক্সিজেন পৌঁছে দেন, তখন যেন সন্তানের মতো নিজের বাবা মাকেই সেবা দিচ্ছেন এমন আনন্দের অনুভূতি থেকেই এ কাজ করে যাচ্ছেন বলে জানান ফাউন্ডেশনটির কর্ণধার মঈনুল আমিন মিঠু। চলতি বছরের মে মাসে করোনার সংক্রমণ বাড়তে শুরু করলে খুলনা ব্লাড ব্যাংকের সহযোগিতায় মাত্র ছয়টি সিলিন্ডার নিয়ে এ কাজ শুরু করেন তারা। এখন সে সিলিন্ডারের সংখ্যা ১০টি। ইতিমধ্যে প্রায় ২০জন করোনা আক্রান্ত ব্যক্তির মাঝে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের মাধ্যমে পৌঁছে দিয়েছেন অক্সিজেন।
কিন্তু করোনা আক্রান্তের তুলনায় পর্যাপ্ত সিলিন্ডার না থাকায় সকলকে সেবা প্রদান করা সম্ভব হয়ে উঠছেনা সংগঠনটির পক্ষে। সংগঠনটির সদস্যরা মহামারী করোনা ভাইরাস সম্পর্কে সকলের মাঝে জনসচেতনতা বৃদ্ধিসহ, ঘূর্ণিঝড় বুলবুল, আম্পানে দুর্যোগ কবলিত মানুষের পাশে থেকে নির্বিঘেœ কাজ করেছেন।
এবিষয়ে সংগঠনটির কর্ণধার মঈনুল আমিন মিঠু জানান, করোনার সংক্রমণ বাড়তে থাকায় হাসপাতালে রোগীর চাপ বেশি। মুমূর্ষ রোগীর অক্সিজেনের প্রয়োজন হলেও পাচ্ছে না আবার অনেকের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় অক্সিজেন সুবিধা নিতে পারছে না। হাসপাতালে সুবিধা না পেয়ে বাড়তি দামের কারণে অনেকে অক্সিজেন সিলিন্ডার কিনতে পারছে না। এতে করে অনাকাক্সিক্ষতভাবে অনেক মানুষের মৃত্যু ঘটছে। অসহায় ও সংকটে পড়া এসমস্ত মানুষের পাশে দাঁড়াতে এই উদ্যোগ গ্রহণ করেছে সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন বলে জানান তিনি। এসময় তিনি আরও বলেন, সাতক্ষীরার যেকোনো এলাকা থেকে ০১৭১৪৭৩১০৫৫, ০১৮৭৩৬৫৮০৬৬, ০১৭৬৪৫৩৩৪৭১, ০১৭৭৩৪৩৮১১০ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া হচ্ছে।
সেবামূলক এই কাজে কোনো ফি কিংবা জামানত নেই। চিকিৎসকের ব্যবস্থাপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে বিনামূল্যে এ অক্সিজেন সেবা দেওয়া হবে বলে জানান তিনি।