কর্পোরেট চাপ কমানোর উপায়


378 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কর্পোরেট চাপ কমানোর উপায়
আগস্ট ১৪, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
কর্পোরেট প্রতিষ্ঠানে টানটান উত্তেজনায় কাজ করতে গিয়ে স্ট্রেস বা মানসিক চাপে অনেক কর্মী বিপর্যস্ত হয়ে পড়েন। তবে অনেক সময় বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের কর্মীদের মানসিক চাপ কমানোর জন্য ব্যবস্থা নেয়। এতে কর্মীরা যেমন উপকৃত হয় তেমন প্রতিষ্ঠানের কাজেরও উন্নতি হয়। কর্পোরেট চাপ কমানোর উপায় নিয়েই নিচে আলোচনা করা হলো :

বিনোদনমূলক কার্যক্রম : কর্মস্থলেই বিনোদনমূলক কার্যক্রমের জন্য একটি স্থান রাখা প্রয়োজন। কাজের ফাকে সে স্থানেকর্মীরা হালকা খেলাধুলা, গান গাওয়া কিংবা নাচের মাধ্যমে বিনোদন লাভ করতে পারে। সারা বিশ্বেই কর্মীদের মানসিক চাপ কমানোর জন্য এ পদ্ধতি খুবই কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এ ধরনের স্থানে কর্মীদের নিজস্ব পছন্দ অনুযায়ী ভিডিও গেমস, বোর্ড গেমস ও অনুরূপ বিষয়ের সাহায্যে বিনোদনের মাধ্যমে মানসিক চাপ কমাতে পারে।

শারীরিক অনুশীলন : কাজের চাপ কমানোর জন্য ব্যায়াম বা শারীরিক অনুশীলনের বিকল্প নেই। কাজের পাশাপাশি তাই ব্যায়াম বা খেলাধুলা করা উচিত। বিভিন্ন প্রতিষ্ঠান কর্পোরেট খেলার প্রতিযোগিতা আয়োজন করে যা কর্মীদের কর্মীদের মানসিক চাপ কমানোর জন্য যথেষ্ট কার্যকর।

বিশেষ দিন : বিভিন্ন প্রতিষ্ঠান ‌’এমপ্লয়িজ ডে আউট’ নামে একটি দিনের ব্যবস্থা করে। এ দিনে পরিবার নিয়ে কর্মীরা কোথাও পিকনিক করে বা বেড়াতে যায়। এটি কর্মীদের পারস্পরিক সম্পর্ক জোরালো করে, পারস্পরিক বোঝাপড়া বাড়ায় এবং সামগ্রীকভাবে মানসিক চাপ কমায়।

ম্যাসেজ ও স্পা : মানসিক চাপ কমানোর জন্য অত্যন্ত কার্যকর উপায় হলো ম্যাসেজ কিংবা স্পা করা। কর্মস্থলে চ্যালেঞ্জিং কোনো কাজে নামার আগে কর্মীদের জন্য এগুলোর ব্যবস্থা করা যায়। এছাড়া দীর্ঘ পরিশ্রমের মাঝে ম্যাসেজ বা স্পার মাধ্যমে কাজের ক্লান্তি দূর করে বাড়তি মানসিক চাপ মুক্ত থেকে নির্ভুলভাবে কাজ করা সম্ভব। বিশ্বের বিভিন্ন প্রান্তে কিছু প্রতিষ্ঠান কর্মীদের জন্য ম্যাসেজ ও স্পার ব্যবস্থা করছে, যার সুফলও পাচ্ছে তারা।

উপযুক্ত খাবার : কাজের ফাকে উপযুক্ত নাস্তা ও পানীয় মানসিক চাপ কমাতে সহায়তা করে। দীর্ঘক্ষণ টানটান উত্তেজনায় কাজ করতে গিয়ে খাওয়া-দাওয়া ভুলে গেলে যেমন মানসিক চাপ বাড়ে তেমন কাজের ভুলভ্রান্তিও বেড়ে যায়। কিন্তু কাজের ফাকে বিরতি নিয়ে এক কাপ চা পান কিংবা স্বাস্থ্যকর খাবার খেয়ে নিলে তাতে মানসিক চাপ কমে। নিয়মিত বিরতিতে এ কাজটি করলে চাপমুক্তভাবে নির্ভুল কাজ করাও সহজ হয়। সূত্র : বংলাদেশ প্রতিদিন