কলারোয়ায় এইচএসসি পরীক্ষার ফলাফলে পরীক্ষার্থীরা হতাশ। পাশের হার ৩২.৮৮


540 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়ায় এইচএসসি পরীক্ষার ফলাফলে পরীক্ষার্থীরা হতাশ। পাশের হার ৩২.৮৮
আগস্ট ১০, ২০১৫ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান,কলারোয়া প্রতিনিধি :
সাতক্ষীরার কলারোয়ায় এ বছর এইচএসসি পরীক্ষার ফলাফলের তালিকায় ধস নেমেছে। বিগত ১০ বছরের মধ্যে এবছরের ফলাফলে পরীক্ষার্থী-অভিভাবক এবং শিক্ষকরা বিস্মিত ও মর্মাহত হয়েছেন । যদিও এ বছর যশোর শিক্ষা বোর্ডে পাশের হার ৪৬%। তারপরেও কলারোয়া উপজেলায় এইচএসসি পরীক্ষার ফলাফলে শতকরা পাশের হার ৩২ দশমিক ৮৮ ভাগ।
জানা গেছে, উপজেলার ১১টি কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয়া ১৮৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে মাত্র ৬০৮ জন। এর মধ্যে শেখ আমানুল্লাহ ডিগ্রি কলেজ ৪২৮ পরীক্ষার্থীর মধ্যে ১৬৫ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে,কলারোয়া সরকারি কলেজ ৩২৪ পরীক্ষার্থীর মধ্যে ৯৩ জন, বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজ ৯৪ জনের মধ্যে ২৬, ছলিমপুর হাজী নাছিরউদ্দীন কলেজ ১৩২ জনের মধ্যে ৪৯, চন্দনপুর ইউনাইটেড কলেজ ১২০ জনের মধ্যে ৩৯, বেগম খালেদা জিয়া কলেজ ২৫৪ জনের মধ্যে ১০৪, সোনাবাড়িয়া সোনারবাংলা কলেজ ১৪৩ জনের মধ্যে ৩৫, কাজিরহাট ডিগ্রি কলেজ ১৮৫ জনের মধ্যে ৪৩, বঙ্গবন্ধু মহিলা কলেজ ৬৯ জনের মধ্যে ১৪, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান কলেজে ৫০ জনের মধ্যে ২২ এবং হাবিবুল ইসলাম হাবিব কলেজে ৫০ জনের মধ্যে ১৯ জন।
অপরদিকে উপজেলার ৪টি মাদরাসা থেকে ১৩০ পরীক্ষার্থীর মধ্যে আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১০৭ জন। পাশের হার শতকরা ৮২ দশমিক ৩১ ভাগ। এর মধ্যে কলারোয়া আলিয়া মাদরাসা থেকে ৬০জনের মধ্যে ৫৩ জন, বুঝতলা আবু বক্কর ছিদ্দিকি মাদরাসা থেকে ১৯ জনের মধ্যে ১৭ জন, কাকডাঙ্গা মাদরাসা থেকে ৩৭ জনের মধ্যে ২৭জন এবং হামিদপুর মাদরাসা থেকে ১৪ জনের মধ্যে ১০জন বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।
এ বছর এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে উপজেলার কাজীরহাট কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক ইদ্রিস আলী জানান, বিভিন্ন কারণে ফলাফল বির্পযয় হয়েছে। তার মধ্যে ইংরেজী প্রশ্ন গতানুগতিক যে ভাবে তৈরী হয় এ বছর সেইভাবে প্রশ্ন না হয়ে জটিল হয়েছে। বর্তমানে ছাত্র-ছাত্রীরা কলেজমুখি না হয়ে প্রাইভেট মুখি  বেশী। তাছাড়া তারা পড়ার টেবিলে না থেকে বেশী সময় মোবাইলে কাটিায়। ফলে সব মিলিয়ে ফলাফল বিপর্যয় হয়েছে বলে তিনি জানান।