কলারোয়া সংবাদ ॥ জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব


130 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব
জুলাই ১২, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় সনাতন হিন্দু ধর্মাবলমন্বীদের উল্টো রথ টানার মধ্য দিয়ে শেষ হয়েছে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। শুক্রবার বিকেলে এ উল্টো রথযাত্রায় বিপুল সংখ্যক ভক্তরা অংশ নেন। গত ৪ জুলাই রথযাত্রা উৎসব শুরু হয়।
পৌর সদরের তুলশীডাঙ্গা গোগ রাধাগোবিন্দ মন্দির থেকে ঝিকরা হরিতলা পূজা মন্ডপ পর্যন্ত উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়। রথযাত্রায় উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মনোরঞ্জন সাহা, সাধারণ সম্পাদক সিদ্ধেশ্বর চক্রবর্তী, হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সন্দিপ রায়, হরিদাস ঠাকুর জন্মভিটা আশ্রম কমিটির সভাপতি প্রভাষক কার্তিক চন্দ্র মিত্র, সন্তোষ কুমার পাল, দিলিপ অধিকারী চান্দু, উত্তম ঘোষ, উত্তম পাল, রবিন্দ্র নাথ ঘোষ, আনন্দ কুমার, জয়, উজ্জ্বল, অর্জুন, বটুসহ নারী-পুরুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানস্থলে বিশেষ আমন্ত্রণে উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা আব্দুর রউফ উপস্থিত ছিলেন।
এদিকে, অনুরূপভাবে উত্তর মুরারীকাটি পালপাড়া থেকে উল্টো রথযাত্রা বের হয়। রথযাত্রাপূর্ব অনুষ্ঠানে উপজেলা আ.লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, ওয়ার্কাস পার্টির নেতা অধ্যাপক আবুল খায়ের, নরেন্দ্র নাথ ঘোষ, জীবন ঘোষ, গোষ্ট চন্দ্র পাল, সুনীল দাস, অসিত কুমার, মাস্টার প্রদীপ পাল, অসীত ঘোষ, প্রকাশ হালদার, সুজিত গোম্বামী, বিশ্বনাথ ভারতী, আশালতা পাল, জয়দেব গোম্বামী, লক্ষণ চন্দ্র বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

#

কলারোয়ার হোমিও চিকিৎসক শেখ ইমান আলির দশম মৃত্যুবার্ষিকী কাল

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ার বিশিষ্ট হোমিও চিকিৎসক প্রয়াত শেখ ইমান আলির আজ দশম মৃত্যুবার্ষিকী। তিনি কলারোয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লুর পিতা। ২০০৯ সালের আজকের এই দিনে কলারোয়া হাসপাতাল সড়কের নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। তাঁর গ্রামের বাড়ি উপজেলার দেয়াড়া ইউনিয়নের পাটুলি। তিনি সুদীর্ঘ ৪৫ বছর ধরে সুনামের সাথে এ জনপদে হোমিও চিকিৎসা সেবা দান করে গেছেন। কর্মজীবনের শুরুতে তিনি ষাটের দশকে খোরদো হাইস্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে কলারোয়া গার্লস পাইলট হাইস্কুলেও তিনি শিক্ষকতা করেন। কলারোয়া পশু হাট মোড়ে তাঁর হোমিও প্রতিষ্ঠানের নাম ছিলো ‘আলি হোমিও হল’। মরহুমের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার কলারোয়া উপজেলা পরিষদ জামে মসজিদে আছর নামাজ শেষে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মরহুমের বড় ছেলে ও সাবেক পৌর কাউন্সিলর শেখ ফারুক আহমেদ সকলকে দোয়া অনুষ্ঠানে শরিক হওয়ার নিবেদন জানিয়েছেন।

##

চন্দনপুর ইউনিয়ন যুবলীগের আহবায়ক কমিটি গঠন

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ার চন্দনপুর ইউনিয়ন যুবলীগের নতুন আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আসাদুজ্জামান সাহাজাদা এবং সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক ওই কমিটি অনুমোদন দিয়েছেন। ৩১সদস্য বিশিষ্ট নতুন কমিটিতে আছেন আহবায়ক হাবিবুর রহমান হাবিব, যুগ্ম আহবায়ক আব্দুল আহাদ, শওকত আলী, জামিন হোসেন ও আক্তারুজ্জামান। এছাড়া ২৬ জনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

কলারোয়ায় ৬ জুয়াড়ী আটক

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় জুয়া খেলার অপরাধে ৬জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার ব্রজবাকসা গ্রাম থেকে তাদের আটক করা হয়। শুক্রবার সকালে থানার এসআই রইচ উদ্দীন জানান- উপজেলার ব্রজবাকসা গ্রামের কছিমুদ্দিনের বসত বাড়ীর টিনের ঘরের বারান্দায় বসে ৬ব্যক্তি টাকা দিয়ে তাস খেলছিলো। পুলিশের উপস্থিত টের পেয়ে পালানোর চেষ্টাকালে পুলিশ ব্রজবাকসা গ্রামের আ. রশিদের ছেলে জাহাঙ্গীর হোসেন (৪২), মৃত গফ্ফার আলীর ছেলে জিয়ারুল ইসলাম (২৮), শহর আলীর ছেলে কছিমুদ্দিন (৩৫), মৃত হযরত আলীর ছেলে শরিফুল ইসলাম (৩২), মোহাম্মাদ সরদারের ছেলে সেলিম সরদার (৩০) ও মৃত সাজ্জাদ গাজীর ছেলে রফিকুল ইসলাম (৪০) কে আটক করা হয়। এসময় পুলিশ ওই স্থান থেকে তাস ও নগদ ২ হাজার ৯৫৫টাকা উদ্ধার করে।
থানার অফিসার ইনচার্জ (ওসি) মুনীর-উল-গীয়াস জানান, আটকদের বিরুদ্ধে ১৮৬৭ সালের প্রকাশ্যে জুয়া আইনে এর ৩/৪ ধারায় মামলা নং-৯(৭)১৯ হওয়ায় তাদের জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

#