কলারোয়া সংবাদ ॥ নতুন বছরে নতুন বইয়ের গন্ধে শিক্ষার্থীরা মাতোয়ারা


297 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ নতুন বছরে নতুন বইয়ের গন্ধে শিক্ষার্থীরা মাতোয়ারা
জানুয়ারি ১, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সারা দেশের ন্যায় সাতক্ষীরার কলারোয়ায় প্রাথমিক ও হাইস্কুল-মাদরাসার শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনে ৪ লাখ ৪৪ হাজার ১’শ ৫০ কপি নতুন বইয়ের গন্ধে বই উৎসবে মেতে ওঠেছে। আর এ সব বই বিনামূল্যে গ্রহণ করেন কোমলমতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
মঙ্গলবার সকাল থেকে উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল এবং এবতেদায়ী ও দাখিল স্তরের মাদরাসায় এসব বই বিতরণ করা হয়। নতুন ক্লাসের নতুন বই হাতে পেয়ে আনন্দ উল্লাসে মেতে ওঠে শিক্ষার্থীরা। বই উৎসবে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে নতুন বই প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর.এম সেলিম শাহনেওয়াজ জানান- ‘২০১৯ সালে নতুন বছরের প্রথম দিনে উপজেলার বিভিন্ন প্রাথমিক, মাদরাসা ও হাইস্কুলে সর্বমোট ৪লাখ ৪৪ হাজার ১’৫০ কপি নতুন বই বিতরণ করা হয়েছে। এরমধ্যে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য বিতরণ করা হয়েছে ১ লাখ ৭ হাজার কপি বই। বাকী ৩ লাখ ৩৭ হাজার ১’শ ৫০কপি বই হাইস্কুল এবং মাদরাসার এবতেদায়ী ও দাখিল স্তরে বিতরণ করা হয়েছে।’
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ জানান- ‘উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলতি বছরে হাইস্কুল ও মাদরাসায় ৩ লাখ ৩৭ হাজার ১৫০ কপি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে মাদরাসার এবতেদায়িতে ২৭ হাজার ৭’শ কপি, ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত দাখিলে ৭৮হাজার ৭’শ কপি ও হাইস্কুলে ২ লাখ ৩৭ হাজার ১’শ কপি বই বিতরণ করা হয়েছে।’
তিনি আরো জানান- ‘২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত হাইস্কুল-মাদরাসায় ৩১ লাখ ১ হাজার ৪৯৫ কপি বই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে।’
কলারোয়া সরকারি জিকেএমকে পাইলট হাইস্কুলের বই উৎসবে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর.এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ আসনের নব-নির্বাচিত সাংসদ এড.মুস্তফা লুৎফুল্লাহ। পাইলট হাইস্কুলসহ কলারোয়া সরকারি প্রাথমিক ও অন্যান্য বিদ্যালয়ে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, ভাইস চেয়ারম্যান এইচএম আরাফাত হোসেন ও সেলিনা আনোয়ার ময়না এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ, প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফ্ফর উদ্দীন প্রমুখ।
এছাড়া, কলারোয়া আলিয়া মাদরাসা, কলারোয়া গালর্স পাইলট হাইস্কুল, হেলাতলা আইডিয়াল হাইস্কুল, কলারোয়া মডেল হাইস্কুল,বিএসএইস সিংগা হাইস্কুল, চন্দনপুর হাইস্কুল,কামারালী হাইস্কুল, সরসকাটি হাইস্কুল,ধানদিয়া হাইস্কুলসহ উপজেলার সকল সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল ও মাদরাসায় বিনামূল্যের বই উৎসবে মেতে ওঠে শিক্ষার্থীরা।
উল্লেখ্য,শিক্ষার প্রসার ও মানোন্নয়নে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। শিক্ষার সুযোগ-সুবিধা সবার মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষে ২০১০ সাল থেকে সরকার এ পর্যন্ত ২৬০ কোটি ৮৬ লক্ষ ৯১ হাজার ২৯০ কপি পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করেছেন।

##

কলারোয়া হোমিও কলেজের পক্ষ থেকে নব-নির্বাচিত সাংসদ মুস্তফা লুৎফুল্লাহকে ফুলেল শুভেচ্ছা

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে পুনরায় এ্যাড.মুস্তফা লুৎফুল্লাহকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় ফুলেল শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত করা হয়। মঙ্গলবার সকাল থেকে এমপির সাতক্ষীরার বাসভবনে কলারোয়া উপজেলার বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাধারণ জনতা তাদের ভালোবাসা আর ভালোলাগা থেকে নব-নির্বাচিত সাংসদকে মিষ্টি মুখ করান। সাংসদও আগুন্তুক ভক্ত, কর্মী-সমর্থকদের সম্মান-শ্রদ্ধায় আপ্যায়ন করতে ভুল করেননি। কলারোয়া হোমিওপ্যাথিক মেডিকেল কলজে ও হাসপাতাল পরিচালনা পর্ষদের সদস্য আলহাজ্ব অধ্যক্ষ ইউনুস আলী, কামরুল ইসলাম সাজু, অধ্যক্ষ ডা. আব্দুল বারিক, প্রভাষক ডা.হাবিবুর রহমান, ডা. ফাতেমা খাতুন, ডা. হিমাংশু সাহা, ডা. ফিরোজা খাতুন, ডা. আল ফারুক, মঞ্জুরুল আলম, কামরুল ইসলাম, মাহমুদুল হকসহ কলারোয়া-তালা উপজেলার তেতুলিয়া, হারুন-অর-র‌শিদ কলেজের প্রতিনিধিরা ও সাধারণ জনতা এসময় উপস্থিত ছিলেন।
##