কলারোয়া সংবাদ ॥ নারী ও পরিবেশ সুরক্ষা কেন্দ্রের কার্যনির্বাহী কমিটি গঠন


129 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ নারী ও পরিবেশ সুরক্ষা কেন্দ্রের কার্যনির্বাহী কমিটি গঠন
জুন ১৮, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় নারী ও পরিবেশ সুরক্ষা কেন্দ্রের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় কলারোয়া পাবলিক ইনস্টিটিউটের অফিস কক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ছাত্রী কলারোয়ার কৃতি ছাত্রী কান্তা রেজার সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন কলারোয়া পাবলিক ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক এ্যাড. কামাল রেজা, কাজীরহাট কলেজের সহকারী অধ্যাপক সাংবাদিক কে এম আনিছুর রহমান, কলারোয়া গার্লস পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, কলারোয়া আলিয়া মাদ্রাসার সিনিয়র সহকারী শিক্ষক শেখ শাহাজাহান আলী শাহিন, কলারোয়া সরকারী কলেজের প্রভাষক মাসুদুর রহমান.আব্দুল ওহাব মামুন প্রমুখ। আলোচনা শেষে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে শেখ কান্তা রেজাকে সভাপতি ও মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে ১৬ সদস্য বিশিষ্ঠ কলারোয়ায় নারী ও পরিবেশ সুরক্ষা কেন্দ্রের কার্যনির্বাহী কমিটি ঘোষনা করা হয়। কমিটির অন্যান্য কর্মকর্তারা হলেন- সিনিয়র সহ-সভাপতি আব্দুল ওহাব মামুন, সহ-সভাপতি আকলিমা খাতুন, সহ-সাধারণ সম্পাদক আল জোবায়ের সৈয়কত, সাংগঠনিক সম্পাদক শেখ আসাদুল ইসলাম, দপ্তর সম্পাদক শারাবান তহুরা মুনিয়া, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক আশিকুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক নোশিন শারমিলি, কার্য নিবার্হী সদস্য-দেবাশীষ চক্রবর্তী, সাথী ইয়াসমিন, আজিজুর রহমান, ফাতেমাতুজ্জোহরা পাপিয়া, সানজিদা হক, শেখ সাঈদ রেজা, নাহিদুর রহমান। এদিকে কমিটির উপদেষ্টা পরিষদের মধ্যে রয়েছেন- শিক্ষা কর্মকর্তা মহিউদ্দীন, সহকারী অধ্যাপক বি এম সিরাজ, সহকারী অধ্যাপক সাংবাদিক কে এম আনিছুর রহমান, প্রভাষক মাসুদুর রহমান, প্রভাষক আরিফ মাহমুদ, অধ্যাপক রফিকুল ইসলাম, এ্যাড শেখ কামাল রেজা, প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, শিক্ষক শেখ শাহাজাহান আলী শাহিন, প্রধান শিক্ষক তহমিনা পারভীন, শিক্ষক তরিকুল ইসলাম, শেখ আব্দুর রহমান ও সরদার জিল্লুর রহমান।

#

কলারোয়ার যুগিখালী ইউনিয়নে স্বেচ্ছাশ্রমে হরিশখাল খনন শুরু

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় স্বেচ্ছাশ্রমে ৭ লাখ ৮২ হাজার টাকায় সাড়ে ৩ কিলোমিটার গোচমারার হরিশখাল খনন কাজ শুরু হয়েছে। গত ১০ বছর ধরে পড়ে থাকা হাজার হাজার বিঘা জমিতে ধান চাষ করতে এবার নিজস্ব উদ্যোগ নিলেন-কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়ন আ.লীগের সভাপতি বিশিষ্ট সমাজসেবক আবুল বাশার ও ইউপি সদস্য এরশাদ আলী। মঙ্গলবার সকালে উপজেলার যুগিখালীর গোচমারা-হরিশখাল খননের কাজ শুরু করা হয়। এই খাল খননে এলাকার হাজার হাজার বিঘা জমিতে এবার ধান চাষ করতে পারবেন চাষীরা।
এবিষয়ে যুগিখালী ইউনিয়ন আ.লীগের সভাপতি বিশিষ্ট সমাজসেবক আবুল বাশার জানান- ৭ লাখ ৮২ হাজার টাকা ব্যয় হবে এই খাল খননে। সাড়ে ৩ কিলে মিটার লম্বা, ১৫ ফুট চওড়া, ৫ফুট গভীর করা হচ্ছে।
ইউপি সদস্য এরশাদ আলী জানান- ২০০৯ সাল থেকে এই বিলে চাষীরা ধান চাষ করা বন্ধ করে দিয়েছে। হরিশখালে পলী জমে ভরাট হয়ে যাওয়ায় পানি জমে থাকে এই বিলে। যার কারণে হাজার হাজার বিঘা জমিতে চাষীরা ধান চাষ করতে পারে না।
এবার চাষীদের সুবিধার্থে স্বেচ্ছাশ্রমে যুগিখালী ইউনিয়ন আ.লীগের সভাপতি বিশিষ্ট সমাজসেবক আবুল বাশার ও ইউপি সদস্য এরশাদ আলীর নেতৃত্বে ওই খাল খননের কাজ শুরু করা হয়েছে। চাষী- আজিজুর রহমান, আবুল কাশেম, মোশাররফ হোসেন দফাদার, লেয়াকাত আলী ও রহমতুল্লাহ জানান-এবার তারা ডুবে থাকা জমিতে আমন ধান চাষ করবেন। এই খাল খননে এলাকার চাষীরা আনন্দমুখর হয়ে পড়েছে।

#

কলারোয়ায় ক্ষমতায়ন প্রকল্পের অবহিতকরণ সভা
কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অধিকার ও ক্ষমতায়ন প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার অগ্রগতি সংস্থার অফিসে এ প্রকল্পের অবহিতকরণ সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহ নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-উপজেলা ভাইস চেয়ারম্যান শাহনাজ নাজনীন খুকু, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মহাসীন আলী, উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মুহ.ছারওয়ার হোসেন, কলারোয়া থানার এসআই পিযুষ কান্তি ঘোষ, উপজেলা মহিলা বিষক কর্মকর্তা নুরুন নাহার আক্তার, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফ্ফার উদ্দিন, উপজেলা যুব উন্নয়ন অফিসার এছমতআরা, উপজেলা সহকারী প্রাণীসম্পদ অফিসার আকবর আলী, উপজেলা সহকারী অফিসার হারুন অর রশিদ, অগ্রগতি সংস্থার প্রকল্প সমন্বয়কারী অসীত কুমার ব্যানার্জী, অক্ষয় কুমার, প্রোগ্রাম অফিসার মোজাহারুল ইসলাম, গ্রোগ্রাম ফ্যাসিলিটেটর কামরুনাহার রেখা ও নাজমুল হক রাজু।

#