কলারোয়া সংবাদ ॥ বাল্য বিয়ে রোধ করলো পুলিশ


362 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ বাল্য বিয়ে রোধ করলো পুলিশ
নভেম্বর ১৭, ২০১৮ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::
সাতক্ষীরা কলারোয়ায় জেলা প্রশাসকের নির্দেশে পুলিশের হস্তক্ষেপে বাল্যবিয়ে রোধ হলো। ঘটনাটি ঘটেছে, উপজেলার কুশোডাঙ্গা ইউনিয়নের শাকদাহ গ্রামে। ভন্ডুল হওয়া বিয়ের বরের বাড়ি উপজেলার কয়লা ইউনিয়নের আলাইপুর গ্রামে আর কনের বাড়ি শাকদাহ গ্রামে। কলারোয়া থানার অফিসার ইনচার্জ শেখ (ওসি) শেখ মারুফ আহম্মদ জানান- শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে সময় ডিসি মহোদয় তার কাছে ফোন করে বাল্যবিয়ের বিষয়টি অবহিত করেন। তখন পুলিশের একটি টিম শাকদাহ গ্রামে বিয়ের প্রস্তুতিকালে মেয়ের পিতার বাড়িতে উপস্থিত হন। তখন ছেলে ও মেয়ের জন্ম সনদ পরীক্ষা-নিরীক্ষা করে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদেরকে থানায় নিয়ে আসা হয়। পরে রাতে তাদের অভিভাবকদের কাছ থেকে লিখিত অঙ্গিকার নিয়ে মেয়েকে কুশোডাঙ্গা ইউপি চেয়ারম্যান আসলামুল আলম আসলাম ও ছেলেকে কয়লা ইউপি চেয়ারম্যান শেখ ইমারন হোসেনের জিম্মায় হস্তান্তর করা হয়। এদিকে, বাল্যবিয়ে প্রতিরোধের সহযোগিতা করার জন্য সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল, কলারোয়া থানার ওসি শেখ মারুফ আহম্মদ, মহিলা বিষয়ক কর্মকর্তা, সাংবাদিকসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ-শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন জেলা বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির প্রশাসনিক প্রধান সাকিবুর রহমান।
##

কলারোয়ায় কাত্যায়নী পূজা উৎসব উদযাপন
কে এম আনিছুর রহমান ::
সাতক্ষীরার কলারোয়ায় এই প্রথম ৬দিনব্যাপী কাত্যায়নী পূজা উৎসব উদযাপন করা হয়েছে। উপজেলার কয়লা দাসপাড়া সনাতন যুবসংঘের আয়োজনে কয়লা দাসপাড়ায় এ উৎসব অনুষ্ঠিত হয়। জানা গেছে, মঙ্গলবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়ে ১৪নভেম্বর বুধবার মহাসপ্তমী, ১৫ ও ১৬নভেম্বর বৃহস্পতিবার ও শুক্রবার মহাঅষ্টমী, ১৭নভেম্বর শনিবার নবমী এবং ১৮নভেম্বর রবিবার বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মের মানুষের আর একটি উৎসব শ্রী শ্রী কাত্যায়নী পূজা। কয়লা ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি জয় দাস জানান- আমরা কয়লা দাসপাড়াতে এই প্রথম কাত্যায়নী পূজার আয়োজন করেছি। অষ্টমির দিন মন্দিরে দর্শন করতে ও সনাতনধর্মের মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করতে সেখানে ছুটে যান উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মনোরঞ্জন সাহা, সাধারণ সম্পাদক সিদ্ধেশ্বর চক্রবর্তী, সন্তোষ পাল, আনন্দ ঘোষ, উত্তম ঘোষ, দীপক ঘোষ, হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সন্দীপ রায়, মাস্টার উত্তম পাল, অধ্যাপক অসিম ঘোষ, রনজিৎ ঘোষ, উজ্জল দাশ প্রান, দীলিপ অধিকারী চান্দু, রবীন্দ্রনাথ ঘোষ, অসিম পাল, অর্জুন পাল, কলারোয়া নিউজের স্টাফ রির্পোটার গোপাল ঘোষ বাবু প্রমুখ।
##

জয়নগরে জীবিকায়ন-নেতৃত্বের দক্ষতা নিয়ে প্রশিক্ষণ
কে এম আনিছুর রহমান ::
সাতক্ষীরার কলারোয়ার জয়নগরে কিশোর-কিশোরীরে জীবন-জীবিকায়ন ও নেতৃত্বদানের দক্ষতা বিষয়ক মাসিক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুই দিন ব্যাপী এ প্রশিক্ষন জয়নগর দক্ষিন পাড়া কিশোর ক্লাবের উদ্যোগে সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল-২) প্রশিক্ষণে আলোচ্য বিষয় ছিলো- কিশোর কিশোরিদের জীবন দক্ষতা, জীবিকায়ন দক্ষতা এবং নেতৃত্ব দানের দক্ষতা। প্রশিক্ষণে উপস্থিত ছিলেন ইলা রানী মন্ডল, কংকন বিশ্বাস, কিশোর ক্লাবের ২০ জন প্রশিক্ষণার্থীসহ অন্যরা।
##