কলারোয়া সংবাদ ॥ মানবাধিকার সচেতনতায় হ্যান্ডবল প্রতিযোগিতা


118 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ মানবাধিকার সচেতনতায় হ্যান্ডবল প্রতিযোগিতা
সেপ্টেম্বর ২২, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় মানবাধিকার সচেতনতামূলক হ্যান্ডবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সহায়’ এর উদ্যোগে ছাত্রীদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলার কেরালকাতা ইউনিয়নের সাতপোতা রহিমা মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও সোনাবাড়িয়া ইউনিয়নের রামকৃষ্ণপুর সৈয়দ কামাল বখত মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ওই প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইউ.এন.ডি.পি এর সহযোগিতায় ‘সহায়’র বাস্তবায়নে দলিত নারী ও মেয়েদের টেকসই মানবাধিকার প্রচারণা প্রকল্পের আওতায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা নওশের আলী। বিশেষ অতিথি ছিলেন ইউ.এন.ডি.পি’র প্রতিনিধি কাজু হিতোশী (জাপানী) ও নিকার চন্দ্র হাওলাদার এবং ‘সহায়’র নির্বাহী পরিচালক মো. মুক্তাবিউর রায়হান। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্যগণ, শিক্ষকবৃন্দ ও ছাত্রীরা। সাতপোতা গার্লস হাইস্কুলের প্রতিযোগিতায় শেষ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় কেরালকাতা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হামিদ সরদার। অনুষ্ঠানটি পরিচালনা করেন ‘সহায়’র প্রকল্প কর্মকর্তা মো. মাসুম বিল্যাহ সোহাগ।
পৃথক দুই অনুষ্ঠানে বক্তারা বলেন- ‘বর্তমান সরকার উন্নয়নের বিশ্বাসী। সরকার নারী ও দলিত সম্প্রদায়ের মানুষদের জন্য সরকার বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে।’

#

কলারোয়ায় রচনা-চিত্রাংকন প্রতিযোগিতা ॥ কৃতি স্কাউটারদের সম্মাননা

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং ৫জন কৃতি ক্ষুদে স্কাউটারকে সম্মাননা প্রদান করা হয়েছে। রোববার বেলা ১১ টার দিকে কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিবিল স্মৃতি বুক কর্নারের উদ্যোগে শিশু শিক্ষার্থীদের নিয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ব্রাক বাংকের ভাইস প্রেসিডেন্ট কলারোয়ার কৃতিসন্তান কাজী আসাদুজ্জামানের প্রয়াত বড় ছেলে মরহুম কাজী আওনাফ আতিফ শিবিলের জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালনের অংশ হিসেবে ‘সৃজন অন্বেষণ.. শিবিল স্মরণে’ শীরোনামে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় দোয়ানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় শিশু শ্রেণির সকল প্রতিযোগীকে এবং ১ম হতে ৫ম শ্রেণির অংশগ্রহণকারীদের মধ্য থেকে প্রতি শ্রেণির ৩ জনকে পুরস্কার দেয়া হয়।
অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শাপলা পুরস্কারের তালিকাভূক্ত এই বিদ্যালয়ের ৪জন কৃতি কাব স্কাউটার নাফিসা রাইসানা, মারিয়া তাবাচ্ছুম, ফারজান তৌফিকা ও রাইসা মাহজাবীন এবং দেশসেরা ২য় স্কাউট মনোনীত হওয়ায় নোশাইবা শারমিলি’কে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা পষিদের সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আরাফাত হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুজিবর রহমান,সাংবাদিকবৃন্দ, শিক্ষার্থী, অভিভাবকসহ অনেকে।
দোয়ানুষ্ঠান পরিচালনা করেন কলারোয়া থানা জামে মসজিদের ইমাম আসাদুজ্জামান ফারুকী। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাংবাদিক জুলফিকারুজ্জামান জিল্লু।
উল্লেখ্য, গত ৫ জানুয়ারী মেধাবী ছাত্র কাজী আওনাফ আতিফ শিবিল দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার স্মৃতিতে কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বুক কর্নার স্থাপিত হয়েছে।

#

সরকারি ওয়েবসাইটে এখনো কলারোয়া উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন !

কে এম আনিছুর রহমান ::

সরকারি ওয়েবসাইটে এখনো সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন ! শুধু তিনি নন, তার সময়ের উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আরাফাত হোসেন এবং মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা আক্তার ময়না নামও দেখা গেছে সেখানে।
উল্লেখ্য, গত ২৪ মার্চ ২০১৯ কলারোয়া উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপনকে হারিয়ে উপজেলা চেয়ারম্যান হিসেবে নিরঙ্কুশ জয়লাভ করেন দলটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লাল্টু। একই সঙ্গে কাজী আসাদুজ্জামান সাহাজাদা উপজেলা পরিষদের নতুন ভাইস চেয়ারম্যান ও শাহনাজ নাজনীন খুকু মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।
নির্বাচনের ৬ মাস পেরিয়ে গেলেও নব-নির্বাচিতদের নাম এখনও সরকারি ওয়েবসাইটে দৃশ্যমান হয়নি। ২২ সেপ্টেম্বর রোববার দুপুরের দিকে kalaroa.satkhira.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে পুরাতন পরিষদ সদস্যদের নাম দেখা যায়।
বিষয়টি নিয়ে স্থানীয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। যারা এই দায়িত্বহীন কাজের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও দাবী জানিয়েছেন কেউ কেউ।
বিষয়টি সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ বলেন- ‘বিষয়টি খেয়াল করা হয়নি। আমার এখানকার এপি ট্রেনিং-এ আছেন এজন্য এটা আর আপডেট দেওয়া হয়নি।’ এটা দ্রুত সংশোধন করা হবে বলেও জানান তিনি।

#