কলারোয়া সংবাদ ॥ রাস্তাজুড়ে ময়লার স্তুপ : জনদূর্ভোগ চরমে !


102 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কলারোয়া সংবাদ ॥ রাস্তাজুড়ে ময়লার স্তুপ : জনদূর্ভোগ চরমে !
মে ২২, ২০১৯ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া পৌরসভা। সরকারি পাকা রাস্তার অর্ধেক জুড়ে ময়লা-আবর্জনার ভাগাড়। নাগরিক সুবিধার চেয়ে ভোগান্তিতে সেখানকার বাসিন্দারা। পচাঁ দূর্গন্ধ আর যাতায়াতে অসুবিধা সহ্য করতে করতে স্থানীয় আবাসিক এলাকার বাসিন্দারা অসহায়ত্বের মধ্যে পড়েছেন। কলারোয়া পুরাতন খাদ্যগুদামের গেটের পাশেই এ দৃশ্য প্রায় প্রতিদিনই চোখে পড়ে। কাচাবাজার, পাইকরি মাছ বাজার, বাসস্ট্যান্ডসহ স্থানটির আশপাশের যত আবর্জনা সব সেখানে স্তুপ করা হয় প্রতিদিন। কিন্তু প্রতিদিন না নিয়ে ২/৩দিন পরপর সেখান থেকে পৌরসভার আবর্জনা বহনকারী গাড়িতে করে অন্যত্র নেয়া হয়। ফলে এলাকাটি অসহনীয় পর্যায়ে পৌছেছে। পুরাতন গোডাউন পাচিল ঘেষে ময়লার ভাগাড় তৈরি হওয়ায় জনগুরুত্বপূর্ণ ওই রাস্তার পথচারী, স্থানীয় বাসিন্দাসহ ভূক্তভোগিরা উষ্মা ও ক্ষোভ প্রকাশ করেছেন পৌরসভার দায়িত্বশীলদের প্রতি।
ভূক্তভোগি, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন- উল্লেখিত স্থানে ছোট্ট যে ডাস্টবিন দেয়া আছে তা ভঙ্গুর প্রায়। আর সেই ডাস্টবিনের ধারণক্ষমতার চেয়ে বহুগুন বেশি ময়লা আবর্জনা ডাস্টবিনের পাশেই রাস্তার উপর ফেলা হয় নিয়মিত। আবার সেখানে স্তুপ করে রাখা ময়লা আবর্জনা নিয়মিত পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা অন্যত্র সরিয়ে নিয়ে যায় না। ফলে ২/৩দিন পর্যন্ত ময়লা পড়ে থাকায় চরম অসহ্যনীয় দূর্গন্ধে ভোগান্তিতে পড়েন পথচারী ও সেখানকার বাসিন্দারা। তারা অভিযোগের সুরে বলেন- ‘সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর বা দায়িত্বশীলদের চোখেই দেখা যায় না, তারা অসুবিধা কীভাবে বুঝবে?’ তাদের দাবি- সেখানে বৃহৎআকারে ডাস্টবিন দেয়া হোক। আর প্রতিদিন ময়লা-আবর্জনা পরিষ্কার করা হোক। পাশাপাশি দূর্গন্ধ ও জীবানু রোধে সংশ্লিষ্ট স্প্রে বা পাউডার ছিটানো হোক।
এবিষয়ে কলারোয়া পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মনিরুজ্জামান বুলবুলের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করে কথা বলা সম্ভব হয়নি।

#

কলারোয়ায় আইন শৃঙখলাসহ পৃথক চারটি মাসিক সভা
কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের পৃথক ৪টি সভা অনুষ্ঠিত হয়েছে। মাসিক আইন শৃঙ্খলা কমিটি, সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি, মাসিক চোরাচালান নিরোধ কমিটির এবং মাসিক সমন্বয় সভাগুলো বুধবার বেলা আড়াইটা থেকে পরপর অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই সভাগুলোতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ নাজনীন খুকু, থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান এবং সভায় কমিটিগুলোর সদস্যরা, ৮টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ২টি বিওপির কমান্ডার, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধানগণসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় কয়েকজন বক্তা মোটরসাইকেলযোগে দ্রুতগতিতে চোরাচালানপন্য পরিবহনে উদ্বেগ প্রকাশ করা হয়। উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু বলেন- সকল কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা মাধ্যমে জনগণের সেবা নিশ্চিত করতে হবে।

#

কলারোয়া উপজেলা পরিষদের ইফতার ও দোয়া মাহফিল

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়া উপজেলা পরিষদের আয়োজনে দেশের শান্তি-সমৃদ্ধি কামনায় ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা অডিটোরিয়ামে এই প্রথমবারের মতো উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইফতারের আয়োজন করা হলো। ইফতারপূর্ব আলোচনায় বক্তব্য রাখেন সাবেক এমপি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিএম নজরুল ইসলাম এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে মূলমঞ্চে উপস্থিত ছিলেন কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আলহাজ্ব আবু নসর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহনাজ নাজনীন খুকু ও উপজেলা আ.লীগের সাবেক আহবায়ক সাজেদুর রহমান খাঁন চৌধুরী মজনু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন। ইফতারে সরকারি-বেসরকারি দপ্তরের অফিসার, শিক্ষক, রাজনীতিক, সাংবাদিকসহ সুশিল সমাজের প্রতিনিধি ও হতদরিদ্র রোজাদারগণ অংশ নেন।
ইফতারপূর্ব দোআ পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম শেখ কামরুল ইসলাম।

#

কলারোয়া ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ইফতার

কে এম আনিছুর রহমান ::

সাতকক্ষীরার কলারোয়ায় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে ব্যাংকের কার্যালয়ে এ ইফতার মাফিলের আয়োজন করা হয়। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও কলারোয়া শাখা ব্যবস্থাপক মুহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে আতœশুব্ধি ও আতœগঠনে মাহে রমজানের ভুমিকা শীর্ষক ইফতারপূর্ব আলোচনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সাতক্ষীরা পল্লীমঙ্গল কলেজিয়েট স্কুলের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব ইউনুস আলী, ব্যাংকের পিও ও অপারেশন ম্যানেজার কাইয়ুম হোসেন, জুনিয়ার ক্যাশ অফিসার আদিল হোসাইন, এ্যাসিস্টান্ট ক্যাশ অফিসার নজরুল ইসলাম, জুনিয়ার অফিসার আল মাহমুদ, ইমাম আল মামুন, কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা ফারুকুজ্জামান, ব্যবসায়ী আলহাজ্ব কাজী শামসুর রহমান, সাবেক চেয়ারম্যান শফিকুর রহমান মালি, নাছিরউদ্দিন, ব্যবসায়ী তোফাজ্জেল হোসেনে মানিক, আওরঙ্গজেব, কাজী সাহিদুজ্জামান, ডা. আবুল হাশেম, ডা. শেখ আব্দুল হান্নান প্রমুখ। দোয়া পরিচালনা করেন উপজেলা ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওলানা আসাদুজ্জামান ফারুকী।

#

কলারোয়ায় ইউনিয়ন পরিষদে দলিত নারীদের বরাদ্দ রাখার বিষয়ে আলোচনা সভা

কে এম আনিছুর রহমান ::

সাতক্ষীরার কলারোয়ায় ইউনিয়ন পরিষদের বাজেটে দলিত সম্প্রদায়ের নারীদের জন্য বিশেষ বরাদ্দ রাখার দাবিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার সোনাবাড়িয়া ইউনিয়নের রামকৃষ্ণপুর ঋষিপাড়ায় বুধবার ওই সভার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সহায়’। ইউ.এন.ডি.পি এর সহযোগিতায় ‘সহায়’র বাস্তবায়নে দলিত নারী ও মেয়েদের টেকসই মানবাধিকার প্রচারণা প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ওই সভায় সোনাবাড়িয়া, চন্দনপুর ও কেঁড়াগাছি ইউনিয়নের দলিত নারী ক্লাবের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভায় সভাপত্বি করেন সোনাবাড়িয়া দলিত নারী ক্লাবের ইউনিয়নের সভাপতি কল্পনা রানী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘সহায়’ র প্রকল্প কর্মকর্তা মো. মাসুম বিল্লাহ সোহাগ। সার্বিকভাবে সহযোগিতা করেন একাউন্টস এন্ড এডমিন অফিসার মোছা. তানিয়া খাতুন। অনুষ্ঠানটি আয়োজনে সহায়তা করেন ফিল্ড ওয়ার্কার সাকিবুল ইসলাম।
প্রকল্পের আওতায় কলারোয়া উপজেলার প্রতিটি ইউনিয়নে দলিত নারীদের সমন্বয়ে ৪টি করে নারী দল এবং একটি ইউনিয়ন নারী ক্লাব আছে। এই নারী দলে দ্বি-মাসিক মিটিং হয় এবং মিটিংয়ে তাদের বিভিন্ন সমস্যা ও সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা করা হয়। এর মাধ্যমে তারা একটি কর্মপরিকল্পনা তৈরি করেছেন। যার একটি অংশ স্থানীয় সরকারের কাছে তাদের জন্য বাজেটে আলাদা বরাদ্দ রাখা এবং ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত সেবায় তাদের অগ্রাধিকার দেয়া। যাতে তারা তাদের সমস্যাগুলো চিহ্নিত করতে পারে এবং তাদের দাবিগুলো সুস্পষ্ট হয় সে ব্যাপারে তাদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়।

#